রাজনীতি

ভোটের হাওয়া বইছে জাতীয় পার্টিতে

  নীলাকাশ টুডেঃ ৭ জুন ২০২৩ , ৩:২৭:৪৮ প্রিন্ট সংস্করণ

 

পুরোদমে নির্বাচনি প্রস্তুতি শুরু করেছে জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি।

প্রয়াত সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের হাতে গড়া এই রাজনৈতিক দলটি আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বড় ধরনের চমক দেখাতে চায়। এর অংশ হিসাবে বর্তমান চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদেরের নেতৃত্বে ৩০০ আসনেই প্রার্থী দেওয়ার প্রস্তুতি নিয়ে রাখছে দলটি। পাশাপাশি জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশগ্রহণের ভাবনাও উড়িয়ে দিতে নারাজ জাতীয় পার্টি।

তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের আগমুহূর্তে তখনকার রাজনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে। এমনটাই জানিয়েছেন দলটির একাধিক শীর্ষ নেতা।

সোমবার নবাবগঞ্জের বর্ধনপাড়ায় উৎসবমুখর পরিবেশে ঢাকা জেলা জাতীয় পার্টির দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। প্রখর খরতাপ উপেক্ষা করে বিপুল উৎসাহ-উদ্দীপনা নিয়ে এতে অংশ নেন দলের নেতাকর্মী, সমর্থক ও শুভানুধ্যায়ীরা। এই সম্মেলন থেকে আগামী সংসদ নির্বাচনে ঢাকা-১ আসনের (দোহার ও নবাবগঞ্জ) প্রার্থী হিসাবে অ্যাডভোকেট সালমা ইসলামের নাম ঘোষণা করা হয়। মাটি ও মানুষের কাছাকাছি থেকে রাজনীতি করা অ্যাডভোকেট সালমা ইসলাম এর আগেও নৌকার প্রার্থীকে পরাজিত করে ঢাকা-১ আসন থেকে নির্বাচতি হয়েছিলেন। বিষয়টি মাথায় রেখেই তাকে আগামী নির্বাচনেও লাঙ্গলের প্রার্থী হিসাবে ঘোষণা করেন জিএম কাদের।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, আগামী জাতীয় সংসদ নির্বাচনের জন্য হাতে খুব বেশি সময় নেই। আর নির্বাচন মানেই একটি রাজনৈতিক দলের জন্য ঢাকার আসনে বিজয় খুবই গুরুত্বপূর্ণ। ঢাকা জেলা জাতীয় পার্টির দ্বিবার্ষিক সম্মেলন এবং এই সম্মেলন থেকে দলীয় প্রার্থী হিসাবে অ্যাডভোকেট সালমা ইসলামের নাম ঘোষণার মধ্য দিয়ে জাতীয় পার্টি কার্যত তাদের আনুষ্ঠানিক নির্বাচনি প্রস্তুতির বিষয়টিই অপরাপর রাজনৈতিক দলকে জানান দিল। সংশ্লিষ্টদের মতে, নির্বাচনকালীন সরকারব্যবস্থা নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং মাঠের বিরোধী দল বিএনপি যখন মুখোমুখি অবস্থানে, ঠিক তখন ভোটের হাওয়া বিরাজ করছে জাতীয় পার্টিতে।

এ প্রসঙ্গে জাতীয় পার্টির মহাসচিব ও সাবেক মন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু বলেন, আমরা আমাদের নির্বাচনি প্রস্তুতি শুরু করেছি। আগামীতে ৩০০ আসনেই প্রার্থী দেওয়ার পরিকল্পনা নিয়ে এগোচ্ছি।

আরও খবর: রাজনীতি