আন্তর্জাতিক

বিক্ষোভে উত্তাল, মোতায়েন হচ্ছে ৪০ হাজার পুলিশ

  বিবিসি বাংলা ২৯ জুন ২০২৩ , ১:২৯:০৪ প্রিন্ট সংস্করণ

 

ফ্রান্সের রাজধানী প্যারিসে পুলিশের গুলিতে কিশোর নিহত হওয়ার ঘটনায় দেশটিতে বিক্ষোভ চলছে। বুধবার দ্বিতীয় দিনের মতো রাতভর বিক্ষোভ হয়েছে। পুলিশ এরই মধ্যে বিভিন্ন শহর থেকে অন্তত ১৮০ জনকে গ্রেপ্তার করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ৪০ হাজার পুলিশ মোতায়ন করা হচ্ছে।

বৃহস্পতিবার ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বিক্ষোভ মোকাবিলায় ফ্রান্সজুড়ে প্রায় ৪০ হাজার পুলিশ মোতায়ন করা হবে। এর মধ্যে পাঁচ হাজার পুলিশ সদস্য প্যারিসে মোতায়েন করা হবে। রাতেই পুলিশ মোতায়েন সম্পন্ন হবে। খবর বিবিসির

এর আগে প্রেসিডেন্ট মাখোঁ এ ঘটনাকে ‘ক্ষমার অযোগ্য’ অভিহিত করেছেন। তিনি বলেছেন, কোনোভাবেই এ ঘটনাকে ‘সমর্থন করা যায় না’।

মঙ্গলবার প্যারিসের তল্লাশিচৌকিতে ১৭ বছর বয়সী এক কিশোর পুলিশের গুলিতে নিহত হয়। পুলিশের দাবি , নাহেল নামের ওই কিশোর নির্দেশনা না মেনে পালিয়ে যাওয়ার সময় ওই কিশোরকে গুলি করা হয়।

তবে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ঘটনার একটি ভিডিওতে দেখা যায়, পুলিশের দুজন কর্মকর্তা গাড়িটি থামানোর চেষ্টা করছেন। তাদের একজন গাড়ির জানালা দিয়ে চালকের দিকে অস্ত্র তাক করেন। চালক গাড়ি চালানো শুরু করলে খুব কাছ থেকে গুলি করেন পুলিশের ওই কর্মকর্তা। কয়েক মিটার দূরে গিয়ে গাড়িটি দুর্ঘটনার কবলে পড়ে। বার্তা সংস্থা এএফপি ভিডিওটির সত্যতা যাচাই করেছে।

আরও খবর: আন্তর্জাতিক