রাজনীতি

বিএনপির আন্দোলনের বিষয়ে যা বললেন খালেদা জিয়া

  ঢাকা অফিস ২০ জুলাই ২০২৩ , ১:১১:৫৪ প্রিন্ট সংস্করণ

ফাইল ছবি

 

 

ক্ষমতাসীন সরকারের পদত্যাগের প্রশ্নে কোনোরকম আপস না করতে দলের নেতাদের নির্দেশ দিয়েছেন বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের একদফা দাবিতে নিজের অনড় অবস্থানের কথা জানিয়ে চলমান আন্দোলন আরও জোরদার করতে বলেছেন তিনি। সম্প্রতি বিএনপির নীতিনির্ধারণী পর্যায়ের দুই নেতা দেখা করতে গেলে খালেদা জিয়া তাদের মাধ্যমে এই বার্তা দিয়েছেন। আন্দোলন জোরদারে ব্যর্থ হলে দলীয় নেতাদের দায়িত্বে থাকা নিয়েও বিএনপি চেয়ারপারসন প্রশ্ন তুলেছেন বলে জানা গেছে।

সূত্র জানায়, দলের শীর্ষ পর্যায়ের দুজন নেতা আলাদাভাবে খালেদা জিয়ার বাসভবন ফিরোজায় যান। তারা দলীয় চেয়ারপারসনের শারীরিক অবস্থার খোঁজ নেওয়ার পাশাপাশি তাকে চলমান আন্দোলন ও সাংগঠনিক বিভিন্ন বিষয় অবহিত করেন। এ সময় খালেদা জিয়া নানা বিষয়ে তার মতামত তুলে ধরেন এবং দল ও আন্দোলন পরিচালনায় নানা নির্দেশনা দেন।

বিএনপি ঘোষিত একদফার আন্দোলন সম্পর্কে খালেদা জিয়ার সাফ কথা, দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা, মানুষের ভোটাধিকার প্রতিষ্ঠা ও গণতন্ত্র পুনরুদ্ধারে একদফা আন্দোলনে কোনো ছাড় নয়। সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন নির্দলীয়-নিরপেক্ষ সরকারের দাবিতে যে আন্দোলন চলছে, তা আরও জোরদার করতে হবে।

তিনি মনে করেন, ঠিকভাবে আন্দোলন চালিয়ে যেতে পারলে ফলাফল আসবে, আন্দোলনেই দাবি আদায় করা সম্ভব। দেশের মানুষের আশা-আকাঙ্ক্ষা পূরণের লক্ষ্যে ঐক্যবদ্ধভাবে এক দফার আন্দোলন চালিয়ে যাওয়ার নির্দেশ দেন তিনি।

নির্দেশনা দেওয়ার সময় খালেদা জিয়া বিএনপির ওই শীর্ষ দুই নেতাকে বলেন, ‘যদি আন্দোলন জোরদার করতে না পারেন, তাহলে দায়িত্বে থাকার দরকার কি? আপনারা না পারলে অন্য কাউকে দায়িত্বে আনতে হবে।’

আরও খবর: রাজনীতি