সারাদেশ

প্রধানমন্ত্রীর গাড়ি বহরে হামলার পরিকল্পনাকারী গ্রেপ্তার

  ঝিনাইদহ প্রতিনিধি ৩ সেপ্টেম্বর ২০২৩ , ৭:০৩:৫৮ প্রিন্ট সংস্করণ

সাতক্ষীরার কলারোয়া থানা এলাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলার অন্যতম পরিকল্পনাকারী ও সাজাপ্রাপ্ত পলাতক আসামি মো. আলাউদ্দিন (৪৩) কে চুয়াডাঙ্গা জেলার দর্শনা থানার মোহাম্মদপুর এলাকা থেকে গ্রেপ্তার করেছে র‌্যাব। সে সাতক্ষীরা জেলার কলারোয়া থানা কিসমত ইলিশপুর গ্রামের মৃত মোকছেদ আলীর ছেলে। আজ রোববার (৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১ টার দিকে ঝিনাইদহ র‌্যাব-৬ কার্যালয়ে সংবাদ সম্মেলনে র‌্যাব এ তথ্য জানায়।

র‌্যাব-৬ ঝিনাইদহ ক্যাম্পের কমান্ডার স্কোয়াড্রন লিডার ইশতিয়াক হোসাইন জানান, ২০০২ সালের ৩০ আগস্ট সাতক্ষীরা জেলার কলারোয়া থানা এলাকায় তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে আগ্নেয়াস্ত্র, হাতবোমাসহ গাড়ি বহরে হামলা চালায় সন্ত্রাসীরা। এ ঘটনায় সাতক্ষীরার কলারোয়া থানায় অস্ত্র ও বিষ্ফোরক আইনে ৩টি মামলা করা হয়। সেই মামলায় বিচার কার্য শেষে চলতি বছরের ১৮ এপ্রিল সাতক্ষীরা স্পেশাল ট্রাইব্যুনাল-৩ আদালত উক্ত হামলায় জড়িত আসামিদের দোষী সাব্যস্ত করে আলাউদ্দিনসহ ৪৮ জনকে যাবজ্জীবনসহ বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করেন। এর মধ্যে আলাউদ্দিনকে পৃথক ৩টি মামলায় মোট ১৬ বছরের সাজা প্রদান করা হয়।

আসামি আলাউদ্দিন সহযোগীদের নিয়ে প্রধানমন্ত্রীর গাড়ি লক্ষ্য করে হাতবোমা নিক্ষেপ করে। এতে অনেক নেতাকর্মী আহত হয়। তার সাজা হওয়ার পর থেকেই সে আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে পালিয়ে ছিল। গোপন সংবাদের ভিত্তিতে জানা যায় সে চুয়াডাঙ্গা জেলার দর্শনা থানা এলাকার মোহাম্মদপুরে আত্মগোপনে আছে। এমন সংবাদে সেখানে অভিযান চালিয়ে গেল রাত ২টার দিকে তাকে গ্রেপ্তার করা হয়। এ বিষয়ে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন।

তবে গ্রেপ্তার আলাউদ্দিন কোন রাজনৈতিক দলের সমর্থক কিনা তা জানাতে পারেনি র‌্যাব।

আরও খবর: সারাদেশ