জাতীয়

পালকি পাঠিয়ে কাউকে নির্বাচনে আনব না

  নীলাকাশ টুডে ৩১ জুলাই ২০২৩ , ৬:২৩:০৯ প্রিন্ট সংস্করণ

 

 

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, নির্বাচন কমিশন, সরকার এবং আওয়ামী লীগ চায়, আগামী জাতীয় সংসদ নির্বাচনে সব রাজনৈতিক দল অংশ নেবে। কিন্তু কোনো দল যদি না আসে, আমরা তো কাউকে পালকি পাঠিয়ে নির্বাচনে নিয়ে আসব না।

সোমবার (৩১ জুলাই) সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন শাহরিয়ার আলম।

অংশগ্রহণমূলক নির্বাচন প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, নির্বাচন কমিশন, সরকার এমনকি বাংলাদেশ আওয়ামী লীগও সবাইকে নিয়ে নির্বাচন করতে চায়। তবে এটা নির্ভর করছে রাজনৈতিক দলগুলোর ওপর। আপনি এখন লন্ডন থেকে নমিনেশন নেবেন, না মধ্যপ্রাচ্য, মালয়েশিয়া বা ঢাকা থেকে নেবেন- সেই সিদ্ধান্ত কেউ না নিতে পারলে তার দায়ভার তো আমরা নিব না।

 

তিনি আরও বলেন, আওয়ামী লীগের ক্ষুদ্র কর্মী হিসেবে চাইব সব দল নির্বাচনে অংশগ্রহণ করবে। কিন্তু আমরা তো কাউকে পালকি পাঠিয়ে নির্বাচনে নিয়ে আসব না।

 

নির্বাচন বানচালে আন্তর্জাতিক কোনো ষড়যন্ত্র আছে কিনা বা আরেকটা ওয়ান-ইলেভেনের আশঙ্কা আছে কিনা- জানতে চাইলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ২০০৬ পরবর্তী সময়ে ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের সঙ্গে ২০২৩ সালে বর্তমান নেতৃত্বের যে তফাত দেখি তা হলো, আওয়ামী লীগ হিসেবে দল এক জায়গায়। কিন্তু বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ভিত এখন অতীতের যে কোনো সময়ের চেয়ে অনেক বেশি শক্তিশালী। ওয়ান-ইলেভেন বিএনপি সরকারের নিজস্ব চোরাবালির ফাঁদ ছিল, তারা ডেকে এনেছিল। তারা তত্ত্বাবধায়ক সরকারের বয়স পাল্টেছে, তাদের রাষ্ট্রপতিকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান করে তারা সমস্যাকে আমন্ত্রণ জানিয়েছিল। আমরা এমন কোনো কর্মকাণ্ডও করিনি। তাই এমন আশঙ্কাও দেখছি না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভোটের রাজনীতির শিষ্টাচার হচ্ছে সাধারণ মানুষের কাছে কোনো বার্তা নিয়ে যাওয়া। অতীত নিয়ে বলার মতো বিএনপির সেই বার্তা কোথায়?

হিরো আলম প্রসঙ্গে তিনি বলেন, এটা নির্বাচনী সহিংসতা নয়। এ ঘটনা নির্বাচনের ফল ও পরিবেশেও প্রভাব ফেলেনি। হিরো আলমের ওপর আক্রমণের ঘটনার আমরা নিন্দা করি। তবে এ প্রসঙ্গে বিদেশি রাষ্ট্রদূতরা বলার আগেই সুষ্ঠু তদন্তে সরকার ব্যবস্থা নিয়েছে। তারা সরকারের ব্যবস্থা নেওয়ার বিষয়টি বিবেচনায় না নিয়ে মিডিয়াতে বিবৃতি দিয়েছেন।

আরও খবর: জাতীয়