সারাদেশ

দেশব্যাপী আলোচিত এমটিএফইর দুই প্রতারক গ্রেপ্তার

  রাজশাহী প্রতিনিধি ২৫ আগস্ট ২০২৩ , ২:৪৪:০৯ প্রিন্ট সংস্করণ

মেটাভার্স ফরেন এক্সচেঞ্জ (এমটিএফই) অ্যাপের ফাঁদে ফেলে কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়া প্রতারক চক্রের ২ সদস্যকে গ্রেপ্তার করেছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) রাজপাড়া থানা পুলিশ।

গোপন সংবাদের ভিত্তিতে গত ২৩ আগস্ট রাজশাহীর মোহনপুর থানা এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করা হয়।

গতকাল বৃহস্পতিবার দুপুরে দিকে আরএমপি সদর দপ্তর কনফারেন্স রুমে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।

গ্রেফতারকৃত আসামিরা হলেন রাজশাহীর মোহনপুর থানার বিশুহারা গ্রামের শ্রী দিজেন্দ্রনাথ সাহার ছেলে শ্রী দিপেন্দ্রনাথ সাহা (৪৩) ও নওগাঁর মহাদেবপুর থানার মহাবেদবপুর গ্রামের মো. আব্দুর রশিদের ছেলে মো. লতিফুল বারী বাবু (৪২)।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দুবাই থেকে পরিচালিত কানাডা ভিত্তিক মাল্টিলেভেল মার্কেটিং বা এমএলএম মডেলে ব্যবসা করা মেটাভার্স ফরেন এক্সচেঞ্জ (এমটিএফই) অ্যাপের ফাঁদে ফেলে সাধারণ জনগণের কোটি কোটি টাকা হাতিয়ে নেয়। এর ফলে হাজার হাজার যুবক তাদের জমানো টাকা হারিয়ে হয়েছেন দিশেহারা। আলোচিত বিষয়টি নিয়ে সাম্প্রতিক এমটিএফই অ্যাপের বিরুদ্ধে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রচার হয়।

সংবাদটি নজরে আসলে গত ২৩ আগস্ট রাজশাহীর জজ কোর্টের আইনজীবী জহুরুল ইসলাম বাদী হয়ে অজ্ঞাতনামা আসামি করে সাইবার ট্রাইব্যুনালে মামলা দায়ের করেন। বিজ্ঞ আদালত তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করার জন্য রাজপাড়া থানা পুলিশ, সিআইডি ও পিবিআইকে নির্দেশ প্রদান করেন। এমন ঘটনার পরিপ্রেক্ষিতে তদন্তকারী সংস্থা ঘটনার সত্যতা পেয়ে আসামিদের গ্রেপ্তারে অভিযান শুরু করে। পুলিশের অভিযানের খবরে গ্রেপ্তার এড়াতে প্রতারকরা গা-ঢাকা দেয়।

পরবর্তীতে আরএমপি’র রাজপাড়া থানা পুলিশের নেতৃত্বে সিআইডি রাজশাহী ও পিবিআই রাজশাহীর যৌথ টিম অভিযান চালিয়ে রাজশাহী জেলার মোহনপুর থানা এলাকা হতে আসামিদের গ্রেপ্তার করে। গত বুধবার তাদের গ্রেপ্তার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃত আসামিরা নিজেদের সম্পৃক্ততার কথা স্বীকার করে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে। তদন্তের স্বার্থে এসব তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে। গ্রেপ্তারকৃত আসামিদের বিজ্ঞ আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) বিজয় বসাক ও অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন অ্যান্ড ফিন্যান্স) মোহাম্মদ হেমায়েতুল ইসলামসহ আরএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আরও খবর: সারাদেশ