জাতীয়

জোটের সমীকরণে বাদ পড়বেন নৌকার প্রার্থী!

  প্রতিনিধি ২৭ নভেম্বর ২০২৩ , ৪:৫৮:৫৪ প্রিন্ট সংস্করণ

নীলাকাশ টুডে

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ২৯৮ আসনে প্রার্থী ঘোষণা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এবার ১০৪টি আসনে প্রার্থী পরিবর্তন করেছে দলটি। বাদের তালিকায় আছেন তিন প্রতিমন্ত্রীসহ ৬৯ জন সংসদ সদস্য। মনোনয়নপ্রাপ্তদের তালিকায় আছেন ২২ নারী। এ ছাড়া আমলা, সেনা ও পুলিশ কর্মকর্তা, প্রকৌশলী, অভিনেতা ও ব্যবসায়ীকে মনোনয়ন দেওয়া হয়েছে।

 

আওয়ামী লীগ জানিয়েছে, বাকি দুটি আসনে তারা দু-এক দিনের মধ্যে প্রার্থী দেবে। তবে ১৪ দলীয় জোটের শরিকদের সঙ্গে আসন ভাগাভাগি চূড়ান্ত হওয়ার পর বেশকিছু আসনে নৌকার প্রার্থীকে সরে দাঁড়াতে হবে।

এর আগের নির্বাচনে শরীকদের কারণে বেশ কয়েকটি আসনে আওয়ামী লীগের কোনো প্রার্থী ছিল না। কিন্তু এবার শরীকদের আসনে প্রার্থী দিয়েছে দলটি। এ কারণে এবার মোট ১০৪টি আসনে নৌকার প্রার্থী পরিবর্তন হয়েছে। আওয়ামী লীগের নীতিনির্ধারণী মহলের ভাষ্য, সরকারি ও দলীয় জরিপ, সাংগঠনিক প্রতিবেদন, জনপ্রিয়তা, জনগণের কাছে গ্রহণযোগ্যতা ও স্বচ্ছতার ভিত্তিতে এবার মনোনয়ন দেওয়া হয়েছে।

গতকাল রবিবার বিকালে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আওয়ামী লীগের প্রার্থীদের নাম ঘোষণা করেন। এতে দেখা যায় ১০৪টি আসনে প্রার্থী পরিবর্তন করেছে আওয়ামী লীগ।

নির্বাচন কমিশন হিসেবে তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ৩০ নভেম্বর পর্যন্ত। অর্থাৎ তফসিল পরিবর্তন না হলে ৩০ নভেম্বরের মধ্যেই পরিষ্কার হয়ে যাবে বিএনপি ও তাদের সমমনা রাজনৈতিক দলগুলো নির্বাচনে যাবে কিনা। এর পরই আওয়ামী লীগের সঙ্গে জোটের হিসাব-নিকাশ হবে। এসব প্রার্থী থাকবেন নাকি জোটের সমীকরণে বাদ পড়বেন এর জন্য ৩০ নভেম্বরের পর পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে মনে করেন আওয়ামী লীগ নেতারা।

আরও খবর: জাতীয়