আন্তর্জাতিক

জলদস্যুদের হাত থেকে ১৯ পাকিস্তানি নাবিককে উদ্ধার

  প্রতিনিধি ৩০ জানুয়ারি ২০২৪ , ১০:৪২:০১ প্রিন্ট সংস্করণ

নীলাকাশ টুডে

সোমালিয়া উপকূলে জলদস্যুদের হাত থেকে ১৯ জন পাকিস্তানি নাবিককে উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী। মঙ্গলবার (৩০ জানুয়ারি) তাদের ছিনতাই হওয়া মাছ ধরার নৌকা থেকে অনুরোধ পেয়ে তাদের উদ্ধার করা হয়েছে। এ নিয়ে মাত্র ৩৬ ঘণ্টায় দ্বিতীয়বারের মতো উদ্ধার অভিযান পরিচালনা করেছে ভারতীয় যুদ্ধজাহাজ আইএনএস সুমিত্রা। খবর বিবিসির।

এর আগে গত ২৮ জানুয়ারি সোমালিয়া উপকূলে ছিনতাই হয়ে যাওয়া একটি জাহাজ থেকে ১৭ জন ইরানি নাবিককে উদ্ধার করার কথা জানিয়েছিল ভারতীয় নৌবাহিনী।

 

সম্প্রতি সোমালিয়া উপকূলে জলদস্যুদের জাহাজ ছিনতাইয়ের ঘটনা বেড়েছে। এর ফলে এ অঞ্চলে জলদস্যুরা আবার সক্রিয় হয়ে উঠতে পারে এমন শঙ্কা তৈরি হয়েছে। এমন পরিস্থিতিতে গত কয়েক সপ্তাহে বেশ কয়েকটি বিপদগ্রস্ত জাহাজ উদ্ধারে এগিয়ে যায় ভারতের নৌবাহিনী।

২৮ জানুয়ারি এক বিবৃতিতে ভারতীয় নৌবাহিনী জানায়, সোমালিয়া উপকূলে একটি জাহাজ থেকে বিপদের বার্তা পেয়ে এগিয়ে যায় ভারতীয় যুদ্ধজাহাজ সুমিত্রা। নৌকর্মকর্তারা ইরানের পতাকাবাহী জাহাজের আটক নাবিকদের ছেড়ে দিতে জলদস্যুদের কাছে বার্তা পাঠায়। এরপর ১৭ নাবিককে মুক্তি দেওয়া হলে জাহাজের তল্লাশি শেষে সেটিকে যাত্রা শুরুর অনুমতি দেওয়া হয়।

মঙ্গলবার আরেক বিবৃতিতে ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, ইরানি পতাকাবাহী মাছ ধরার নৌকা থেকে বার্তা পেয়ে আজকেও এগিয়ে যায় যুদ্ধজাহাজ সুমিত্রা। এরপর জাহাজে উঠে অভিযান চালিয়ে ১৯ নাবিককে উদ্ধার করেন ভারতীয় নৌকর্মকর্তারা। জাহাজটি ইরানের পতাকাবাহী হলেও সেখানে পাকিস্তানি নাবিক ছিলেন।

 

আরও খবর: আন্তর্জাতিক