আন্তর্জাতিক

চুরির অভিযোগ ওঠায় পদত্যাগ করলেন এমপি

  প্রতিনিধি ১৬ জানুয়ারি ২০২৪ , ২:৩৭:২৬ প্রিন্ট সংস্করণ

 

দোকান থেকে পণ্য চুরির অভিযোগ ওঠার পর পদত্যাগ করেছেন নিউজিল্যান্ডের এক সংসদ সদস্য (এমপি)। মঙ্গলবার (১৬ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

পদত্যাগ করা এমপির নাম গোলরিজ ঘহরমন। তিনি গ্রিন পার্টি থেকে এমপি নির্বাচিত হয়েছিলেন। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি দুটি কাপড়ের দোকান থেকে তিনবার চুরি করেছেন। এদের মধ্যে একটি অকল্যান্ডে এবং অন্যটি ওয়েলিংটনে।

 

সিসিটিভি ফুটেজে দেখা যায়, অকল্যান্ডের একটি বুটিক দোকান থেকে গোলরিজ একটি হ্যান্ডব্যাগ নিয়ে যাচ্ছেন। এমন ভিডিও সামনে আসতেই মঙ্গলবার এমপি পদ থেকে সরে দাঁড়ান তিনি।

গোলরিজ জাতিসংঘের মানবাধিকার আইনজীবী হিসেবে কাজ করেছেন। ২০১৭ সালে নিউজিল্যান্ডে প্রথমবারের মতো শরণার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছিলেন। তিনি সরকারের বিচারমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন।

পদত্যাগের পর গোলরিজ বলেছেন, আমি অনেক মানুষকে হতাশ করেছি। আমি খুব দুঃখিত। কাজ-সম্পর্কিত চাপে পড়ে এমন কাজ করেছেন বলেও দাবি করেছেন তিনি।

শৈশবে বাবা-মায়ের হাত ধরে ইরান থেকে পালিয়ে নিউজিল্যান্ডে আসেন গোলরিজ। এরপর তাদের সে দেশে রাজনৈতিক আশ্রয় দেওয়া হয়।

গোলরিজের পদত্যাগের প্রতিক্রিয়ায় গ্রিন পার্টির উপনেতা জেমস শ বলেছেন, সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হওয়ার দিন থেকেই গোলরিজ বিভিন্ন ধরনের যৌন ও শারীরিক সহিংসতা, মৃত্যুর হুমকির সম্মুখীন হয়ে আসছিলেন। অন্য যে কোনো সংসদ সদস্যের চেয়ে তিনি বেশি চাপে ছিলেন। তার পুরোটা সময় পুলিশ এসব হুমকির তদন্ত করেছে।

এর আগে ইরানি ঐতিহ্য, লিঙ্গ ও বিভিন্ন ইস্যুতে অবস্থানের জেরে অনলাইন ও অফলাইনে হুমকি পাওয়ার কথা জানিয়েছেন গোলরিজ। এমনকি ২০১৭ সালে একটি হুমকির পর তাকে পুলিশি নিরাপত্তা দেওয়া হয়।

আরও খবর: আন্তর্জাতিক