সারাদেশ

কামড় দেওয়া সাপ নিয়ে হাসপাতালে মেডিকেল অফিসার

  চুয়াডাঙ্গা প্রতিনিধি ১২ জুন ২০২৩ , ১১:২৬:৫১ প্রিন্ট সংস্করণ

 

চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার আন্দুলবাড়িয়া গ্রামে সাপের কামড়ে রাইহান উদ্দিন (৩২) নামে এক উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার আহত হয়েছেন। তাকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ সময় সাপটিকে মেরে হাসপাতালে নিয়ে যান তার স্বজনরা।

গতকাল রোববার (১১ জুন) রাত ৯টার উপজেলার আন্দুলবাড়িয়া গ্রামে এ ঘটনা ঘটে। আহত রাইহান উদ্দিন আন্দুলবাড়িয়া উপ-স্বাস্থ্যকেন্দ্রের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার হিসেবে কর্মরত।

 

এদিকে হাসপাতালের জরুরি বিভাগে মৃত সাপটি দেখতে ভিড় করেন চিকিৎসা নিতে আসা অন্য রোগী ও তাদের স্বজনরা। তবে সাপটি সম্পূর্ণ নির্বিষ বলে জানিয়েছেন চুয়াডাঙ্গার পরিবেশবাদী সংগঠন ‘পানকৌড়ি’র প্রতিষ্ঠাতা ও স্কুলশিক্ষক বখতিয়ার হামিদ।

তিনি বলেন, সাপটির নাম ঘরগিন্নী বা ঘরচিতি (Common Wolf Snake)। টিকিটিকি বা পোকামাকড় খাওয়ার জন্য বসতঘরে প্রবেশ করে। সাপে কামড় দিলে প্রথম ঘণ্টায় হাসপাতালে নেওয়া জরুরি। কবিরাজ বা ওঝার কাছে কাছে যাওয়া থেকে বিরত থাকতে হবে। ভয়ের কিছু নেই। প্রাথমিক চিকিৎসায় ওই ব্যক্তি সুস্থ হয়ে যাবেন।

রাইহান উদ্দিন বলেন, গতকাল বাড়িতে এশার নামাজ পড়ার সময় আমার ডান পায়ে কামড় দেয় সাপটি। পরে পরিবারের সদস্যরা আমাকে উদ্ধার করে সদর হাসপাতালে নিয়ে আসেন। আমি জেনেছি সাপটি নির্বিষ। চিকিৎসার সুবিধার্থে সাপটি সঙ্গে নিয়ে আসা হয়েছে।

 

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক ডা. মশিউর রহমান বলেন, রোগীর স্বজনরা রোগীসহ একটি মৃত সাপও সঙ্গে করে নিয়ে এসেছেন। প্রাথমিকভাবে চিকিৎসা দিয়ে পর্যবেক্ষণ করা হচ্ছে। আপাতত তিনি শঙ্কামুক্ত।

আরও খবর: সারাদেশ