জাতীয়

এমপির দখলে মন্দিরের জমি! ডিসি-এসপির বিরুদ্ধে হাইকোর্টের রুল

  ঢাকা অফিস ২৯ আগস্ট ২০২৩ , ৯:৩১:৫৫ প্রিন্ট সংস্করণ

পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার আলোয়াখোয়া ইউনিয়নের ‘আলোয়াখোয়া ঠাকুর’ হিন্দু মন্দির জোর করে তালাবদ্ধ করে দেওয়া এবং মন্দিরের মালিকানাধীন দেবোত্তর সম্পত্তি অবৈধ দখলের অভিযোগের ঘটনায় রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চেয়ে পঞ্চগড় জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর করা আবেদন অবিলম্বে নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়েছে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি করে গতকাল সোমবার (২৮ আগস্ট) বিচারপতি কে এম কামরুল ও বিচারপতি শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

নিলফামারী-৩ আসনের জাতীয় সংসদ সদস্য জাতীয়পার্টি মনোনীত মেজর (অবঃ) রানা মোহাম্মদ সোহেলের বিরুদ্ধে ওই মন্দির দখলের অভিযোগ উঠেছে।

বিষয়টি নিয়ে গত ১৭ মার্চ একটি বেসরকারি টিভি চ্যানেলে এবং ১৮ মার্চ একটি জাতীয় দৈনিকে ‘জমি কেড়ে এমপি রানার চা বাগান’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়।

এছাড়া আলোয়াখোয়া ঠাকুরের সম্পত্তি রক্ষণাবেক্ষণ কমিটির সদস্য ও পূজারী বিরেন্দ্র নাথ সিংহ মন্দিরের তালা খুলে দিয়ে পূজা অর্চনার সুযোগ দেওয়া এবং মন্দিরের সম্পত্তি উদ্ধারের ব্যবস্থা গ্রহণের জন্য গত বছরের ৫ ডিসেম্বর এবং চলতি বছরের ২১ আগস্ট পঞ্চগড় জেলা প্রশাসক (ভিসি) ও পুলিশ সুপার (এসপি) বরাবর আবেদন করেন। এরপরও কোনো পদক্ষেপ না নেওয়ায় বীরেন্দ্র নাথ সিংহ হাইকোর্টে রিট করেন। যে রিটের ওপর গতকাল শুনানি হয়।

ওই রিটের শুনানি শেষে আদালত রুল জারি করেছেন। রুলে ‘আলোয়াখোয়া ঠাকুর’ মন্দির জোরপূর্বক তালাবদ্ধ করে দেওয়া এবং মন্দিরের মালিকানাধীন দেবোত্তর সম্পত্তি দখল করাকে কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

চার সপ্তাহের মধ্যে নীলফামারী-৩ আসনের সংসদ সদস্য, স্বরাষ্ট্র সচিব, পঞ্চগড়ের ডিসি, এসপি, আটোয়ারী উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ (ইউএনও) আটজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে। পাশাপাশি ডিসি-এসপি বরাবর গত ২১ আগস্ট বিরেন্দ্র নাথ সিংহের করা আবেদন অবিলম্বে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত। শুনানিতে অংশ নেন আইনজীবী গাজী মো. মহসিন।

আরও খবর: জাতীয়