আন্তর্জাতিক

এবার যে তিন কৌশলে হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল

  প্রতিনিধি ১৫ অক্টোবর ২০২৩ , ১:৫৫:১২ প্রিন্ট সংস্করণ

নীলাকাশ টুডে

হামাসের হামলার জবাবে টানা আট দিন বিমান হামলা চালানোর পর এবার জল, স্থল ও আকাশপথে অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলার প্রস্তুতি নেওয়ার কথা জানিয়েছে ইসরায়েল। শনিবার (১৪ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

এক বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা গাজায় হামলা সম্প্রসারণের পরিকল্পনা করছে। এর অংশ হিসেবে গাজায় জল, স্থল ও আকাশপথে হামলা করা হবে।

তারা বলছে, এরই মধ্যে ইসরায়েলজুড়ে বিভিন্ন ব্যাটালিয়ন ও সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। যুদ্ধ প্রস্তুতি বাড়াতে এবং পরবর্তী পর্যায়ে বিশেষ করে বড় ধরনের স্থল অভিযানের জন্য এসব সেনা মোতায়েন করা হয়েছে।

গত শনিবার (৭ অক্টোবর) অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় হামাস। হামাসের হামলায় ইসরায়েলে এক হাজার ৩০০ মানুষ নিহত হয়েছে। এ হামলার পরপর হামাসকে নির্মূলের অঙ্গীকার করে গাজায় পাল্টা বিমান হামলা শুরু করে ইসরায়েল। পাশাপাশি ২৩ লাখ মানুষের গাজায় পূর্ণ অবরোধ আরোপ করে ইসরায়েলি সেনারা। ইসরায়েলের পাল্টা হামলায় এখন পর্যন্ত ২ হাজার ২০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও প্রায় ১০ হাজার মানুষ।

হামাসের নজিরবিহীন হামলার জবাবে টানা আট দিনের মতো গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। এবার সেখানে আরও বড় পরিসরে হামলা চালাতে সেনা জড়ো করেছে দেশটি। এমনকি এলাকা খালি করতে ফিলিস্তিনিদের সময় বেঁধে দিয়েছে ইসরায়েল। এমন পরিস্থিতিতে মুহুর্মুহু বোমা হামলার মধ্যেই উত্তর গাজা ছেড়ে অন্যত্র আশ্রয় গ্রহণ করছে হাজার হাজার ফিলিস্তিনি।

আরও খবর: আন্তর্জাতিক