আন্তর্জাতিক

ইসরায়েলে সংগীত উৎসবে হামাসের হামলায় নিহত ২৬০

  প্রতিনিধি ৯ অক্টোবর ২০২৩ , ৩:০৬:১৮ প্রিন্ট সংস্করণ

নীলাকাশ টুডে

ইসরায়েলের একটি সংগীত উৎসবে হামলা চালিয়েছে ফিলিস্তিনিদের স্বাধীনতাকামীদের সংগঠন হামাস। এতে অন্তত ২৬০ জন ইসরায়েলি নিহত হয়েছেন। উদ্ধারকারীদের বরাতে এ তথ্য জানিয়েছে স্কাই নিউজ।

রোববার ইসরায়েলের উদ্ধারকারী সংগঠন জিকা জানিয়েছে, ইসরায়েলেরর দক্ষিণাঞ্চলে রিমের কাছাকাছি এলাকায় সুপারনোভা সঙ্গীত উৎসবে হামলা চালায় হামাস। এতে শত শত ইসরায়েলি নিহত হন। শনিবারের হামলাগুলোর মধ্যে অন্যতম এটি।

ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, শনিবার সকাল থেকে শুরু হওয়া হামাসের এ হামলায় অন্তত ৭০০ ইসরায়েলি মানুষ নিহত হয়েছেন। অন্যদিকে গাজায় ইসরায়েলি হামলায় অন্তত ৪০০ মানুষ নিহত হয়েছেন।

এদিকে আলজাজিরার এক সাক্ষাৎকারে যুক্তরাজ্যে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত হুসাম জোমলোত বলেছেন, ফিলিস্তিনি জনগণ কোথাও যাচ্ছে না। তাদের আত্মরক্ষার অধিকার আছে। তারা শত বছর ধরে এবং প্রয়োজনে আরও ১০০ বছর লড়াই করবে।

তিনি বলেন, পশ্চিমা দেশগুলোকে বুঝতে হবে যে, আন্তর্জাতিক আইনে ইসরায়েলকে যা ইচ্ছে তাই করতে দেওয়া এবং ফিলিস্তিন ইস্যুকে পাশ কাটিয়ে যাওয়ার চেষ্টা করলে শান্তি আসবে না। ইসরায়েলের দখলদারিত্বের অবসান ঘটতে হবে এবং একটি সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে। যার রাজধানী হবে পূর্ব জেরুজালেম। লাখ লাখ উদ্বাস্তু ফিলিস্তিনির তাদের বাড়িঘর, সম্পত্তি, জমিতে ফিরে যাওয়ার শর্তহীন অধিকার রয়েছে বলেও জানান তিনি।

আরও খবর: আন্তর্জাতিক