আন্তর্জাতিক

ইসরায়েলের পক্ষে যুদ্ধ করতে চায় ভারতীয়রা

  প্রতিনিধি ১৬ অক্টোবর ২০২৩ , ৬:২৮:১৮ প্রিন্ট সংস্করণ

নীলাকাশ টুডে

গাজা উপত্যকাজুড়ে ইসরায়েলের ক্রমাগত আক্রমণের মধ্যেই দেশটির সমর্থনে এগিয়ে এসেছে ভারতীয়রা। এমনকি ইসরায়েলের অভ্যন্তরে হামাসের সামরিক অভিযানের বিরুদ্ধেও নিন্দা জানায় নয়াদিল্লি। তবে একই সঙ্গে স্বাধীন ফিলিস্তিনের পক্ষেও নিজেদের অবস্থান জানাতে ভুলেনি এশিয়ার প্রভাবশালী এই দেশ। চলমান পরিস্থিতিতে ইসরায়েলের পক্ষে কাজ করার আগ্রহ প্রকাশ বরেছে বহু ভারতীয় নাগরিক।

ভারতে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত নওর গিলন বলেছেন, বহু ভারতীয় ইসরায়েলের সঙ্গে সহমর্মিতা প্রকাশ করেছেন। এ জন্য তিনি আপ্লুত। সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে ইসরায়েলি রাষ্ট্রদূত জানান, হামাসের সঙ্গে তেলআবিবের চলমান যুদ্ধে যোগ দেওয়ার জন্য ইচ্ছা প্রকাশ করেছেন বহু ভারতীয়। এত সংখ্যক ভারতীয় নাগরিক যুদ্ধে স্বেচ্ছাসেবক হতে চেয়েছেন, যা দিয়ে আরেকটি বাহিনীই বানিয়ে ফেলা যায়।

রাষ্ট্রদূত গিলন জানান, ইসরায়েলের অভ্যন্তরে হামলার পর বিশ্বের প্রথম সারির নেতাদের মধ্যে নরেন্দ্র মোদি শুরু থেকেই স্পষ্ট ভাষায় নিন্দা প্রকাশ করেছেন। এটি তার কাছে খুবই আশাপ্রদ ঘটনা, খুবই আবেগের ব্যাপার। ইসরায়েল এটা কখনোই ভুলবে না। ইসরায়েলি রাষ্ট্রদূত জানান, ভারতের মন্ত্রী, বড় ব্যবসায়ীদের কাছ থেকেও তিনি সাহায্যের আশ্বাস পেয়েছেন।

ইসরায়েল ও ভারতের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কের কথা উল্লেখ করে গিলন জানান, দুই দেশের সম্পর্ক খুবই ঘনিষ্ঠ ও আন্তরিকতাপূর্ণ। অনেক ভারতীয় নাগরিক ইসরায়েলের হয়ে যুদ্ধ করতে চাইছে। এটা খুবই সুন্দর দৃশ্য। ইসরায়েল এবং ভারতের এমন সম্পর্ক খুবই ব্যতিক্রম ও গভীর পর্যায়ে রয়েছে।

 

হামাসের হামলার পর গাজায় ইসরায়েলি বাহিনীর পাল্টা আক্রমণের মধ্যেই মঙ্গলবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করেন। এ সময় তিনি মোদিকে চলমান পরিস্থিতি সম্পর্কে ইসরায়েলের অবস্থান ব্যাখ্যা করেন। এক্স হ্যান্ডেলে দেওয়া এক পোস্টে মোদি জানান, ভারতের মানুষ এই কঠিন সময়ে ইসরায়েলকে শক্তভাবে সমর্থন জানায়।

আরও খবর: আন্তর্জাতিক