আন্তর্জাতিক

ইসরায়েলি পত্রিকার প্রথম পাতায় কালো রঙ!

  টাইমস অফ ইসরায়েল ২৬ জুলাই ২০২৩ , ১:৪০:৪৩ প্রিন্ট সংস্করণ

 

ইসরায়েলে বিচার বিভাগকে ঢেলে সাজানোর আইন পাশের প্রতিবাদে এবার নতুন মাত্রা যুক্ত হলো। মঙ্গলবার দেশটির বেশ কয়েকটি দৈনিক পত্রিকার প্রথম পাতাজুড়ে ছিল শুধু কালো রঙ। ‘বিতর্কিত’ এ আইনের বিরুদ্ধে আন্দোলনকারীরা পত্রিকায় বিজ্ঞাপন ছেপে অভিনব এ প্রতিবাদ জানিয়েছে।

জেরুজালেম পোস্ট জানায়, বিচারব্যবস্থা সংস্কারের আইন পাশের প্রতিবাদে পত্রিকায় কালো প্রথম পাতা ছাপার দায়ভার গ্রহণ করেছে আন্দোলনকারীদের একটি গোষ্ঠী। ইসরায়েলি নতুন উদ্যোক্তা, বিভিন্ন কোম্পানিতে বিনিয়োগকারী, প্রযুক্তি পণ্য উৎপন্নকারী প্রতিষ্ঠানের পরিচালকদের নিয়ে এ গোষ্ঠী গড়ে উঠেছে।

কালো পৃষ্ঠার একদম নিচে ছোট হরফে লেখা ছিল একটি বাক্য- ‘ইসরায়েলের গণতন্ত্রের জন্য একটি কালো দিন আজ।’

বিশেষ এই বিজ্ঞাপন ছাপানো ইসরায়েলি পত্রিকাগুলো হলো- ইয়েদিও আহারোনোত, ক্যালক্যালিস্ত, ইসরায়েল হায়োম এবং হারেৎজ। কালো রঙে প্রথম পাতা ছাপানোর বিষয়টি যে ‘বিজ্ঞাপন’ তা পত্রিকাগুলো উপরে লিখে দিয়েছে। কোনো কোনো পাঠক জানিয়েছেন, লেখাগুলো এত ছোট যে কী কারণে কালো রঙ করা হয়েছে তা বুঝতে বেগ পেতে হয়েছে।

প্রতিবাদের বিষয়ে টুইটারে গ্রুপটি মঙ্গলবার জানায়, ‘তারা আমাদের ধরে ফেলল! আমরা আমাদের লোগো লুকানোর অনেক চেষ্টা করেছিলাম। কিন্তু ২ নম্বর পৃষ্ঠায় ঠিকই তা ছাপা হয়েছে।’

এর আগে পার্লামেন্টে বিলটি নিয়ে ভোট অনুষ্ঠিত হয়। টাইমস অব ইসরায়েলের খবরে বলা হয়, সোমবার এই বিলের পক্ষে ৬৪টি ভোট পড়ে। বিরোধী জোট ভোট বর্জন করায় বিলের বিপক্ষে একটিও ভোট পড়েনি।

বিক্ষোভকারীরা বলছেন, বিল পাস হলেই সুপ্রিম কোর্টের ক্ষমতা কমে আসবে। যে কোনো মূল্যে এই ভোট ঠেকাতে উঠে পড়ে লেগেছেন বিক্ষোভকারীরা। এদিন পার্লামেন্টসহ গুরুত্বপূর্ণ সরকারি সব কার্যালয়ের সামনে অবস্থান নেন বিক্ষোভকারীরা।

বিলের পক্ষে সাফাই গেয়ে ইসরায়েলি বিচারমন্ত্রী ইয়ারিভ লেভিন বলেন, ‘এই সংশোধনী নিয়ে ভয় পাওয়ার কোনো কারণ নেই। ভোটারদের পছন্দকে সম্মান করতে সরকারের বিভিন্ন শাখার মধ্যে ক্ষমতার ভারসাম্য রক্ষায় এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

আরও খবর: আন্তর্জাতিক