আন্তর্জাতিক

ইমরান খানের বিরুদ্ধে আরেক মামলা, দোষী প্রমাণিত হলে হতে পারে মৃত্যুদণ্ড

  জিও নিউজ ১৮ আগস্ট ২০২৩ , ৮:৪১:৪৭ প্রিন্ট সংস্করণ

 

 

রাষ্ট্রীয় গোপন নথির অপব্যবহারের অভিযোগে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআইপ্রধান ইমরান খানের বিরুদ্ধে এবার অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা করা হয়েছে। দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফআইএয়ের প্রাথমিক অভিযোগ দায়েরের পর সংস্থাটির সন্ত্রাস দমন বিভাগ এ মামলা করেছে।

আজ শুক্রবার (১৮ আগস্ট) পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজের বরাতে এসব তথ্য জানিয়েছে জিও নিউজ। গতকাল বৃহস্পতিবার সরকারি বেশ কয়েকটি সূত্রও এ মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে সংবাদমাধ্যমটি। তবে এই মামলার এফআইএয়ের কোনো কপি প্রকাশ করেনি কর্তৃপক্ষ।

ইমরান খানের বিরুদ্ধে অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের ৫ নম্বর ধারায় মামলাটি করা হয়েছে। এই ধারায় তিনি দোষী সাব্যস্ত হলে দুই থেকে ১৪ বছরের কারাদণ্ড, এমনকি মৃত্যুদণ্ডও হতে পারে।

জিও নিউজ বলছে, প্রথম দিকে এই মামলার তেমন গুরুত্ব ছিল না। তবে ইমরানের মুখ্যসচিব আজম খান ম্যাজিস্ট্রেট ও এফআইএ-এর কাছে জবানবন্দি দেওয়ার পর মামলা নিয়ে দৃশ্যপট পাল্টে যায়। জবানবন্দিতে তিনি বলেন, পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী রাজনৈতিক স্বার্থ ও অনাস্থা ভোট এড়াতে যুক্তরাষ্ট্রের পাঠানো গোপন নথি ব্যবহার করেছেন।

গত বছর পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে সরকার থেকে বিদায় নিয়েছেন ইমরান খান। এরপর থেকে একের পর এক আইনি জটিলতায় পড়ছেন তিনি। বর্তমানে তোশাখানা দুর্নীতি মামলায় তিন বছরের সাজাপ্রাপ্ত হয়ে পাঞ্জাবের অ্যাটক কারাগারে বন্দি আছেন তিনি। সাজাপ্রাপ্ত হওয়ার পর ইমরান খানকে আগামী পাঁচ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। ফলে এবারের আসন্ন সাধারণ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না ইমরান।

 

আরও খবর: আন্তর্জাতিক