আন্তর্জাতিক

ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় ৬০ রুশ সেনা নিহত

  প্রতিনিধি ২১ ফেব্রুয়ারি ২০২৪ , ৫:২০:৩০ প্রিন্ট সংস্করণ

 

ইউক্রেনের একটি অধিকৃত এলাকায় জোড়া ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। এতে রাশিয়ার অন্তত ৬০ সেনা নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও অনেকে। বুধবার (২১ ফেব্রুয়ারি) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইউক্রেনের নিরাপত্তা সূত্রের বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, বুধবার দোনেৎস্ক শহরে রুশ নিয়ন্ত্রিত অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা করা হয়। রুশ সামরিক বাহিনীর এক শীর্ষ কর্মকর্তা ওই অঞ্চলে পৌঁছানোর কথা ছিল। এজন্য সেখানকার একটি প্রশিক্ষণ শিবিরে সেনারা জড়ো হয়েছিলেন।

 

ভিডিও ফুটেজে দেখা গেছে, প্রশিক্ষণ শিবিরের ভেতর অনেকের মরদেহ ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সইগুর সাক্ষাতের কয়েক ঘণ্টা আগে হামলা হয়েছে। যদিও হামলার বিষয়ে রাশিয়া বা ইউক্রেনের কোনো পক্ষই আনুষ্ঠানিক মন্তব্য করেনি।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, রুশ সেনাবাহিনীর একটি ব্রিগেড সাইবেরিয়ার ট্রান্সবাইকল অঞ্চলে অবস্থিত পূর্ব সামরিক অঞ্চলের ২৯তম সেনা কমান্ডের মেজর জেনারেল ওলেগ মোইসিয়েভের জন্য অপেক্ষা করছিলেন। হামলা থেকে বেঁচে যাওয়া এক সেনা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের তৈরি হাইমারস ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ব্যবস্থার মাধ্যমে তাদের লক্ষ্য করে দুটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

 

সামাজিক যোগাযোগমমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে ঘটনাস্থলে বেশ কয়েকজন সেনার মরদেহ পড়ে থাকতে দেখা গিয়েছে। হামলায় আহত দুই সেনা জানিয়েছেন, এ ঘটনায় অন্তত ৬০ সেনা নিহত হয়েছেন। যদিও ভিডিওর সত্যতা যাচাই করতে পারেনি বিবিসি।

 

আরও খবর: আন্তর্জাতিক