আন্তর্জাতিক

আবারও সংঘর্ষ, নিহত ৪৯

  প্রতিনিধি ১৩ সেপ্টেম্বর ২০২২ , ১০:৩৮:৩৪ প্রিন্ট সংস্করণ

 

নীলাকাশ টুডেঃ বিরোধপূর্ণ ভূখণ্ড নিয়ে ফের সংঘর্ষে জাড়িয়েছে আর্মেনিয়া ও আজারবাইজান। সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে নতুন করে সংঘর্ষে আজারবাইজানের ৪৯ জন সেনা নিহত হয়েছে বলে স্বীকার করেছে দেশটি।

অন্যদিকে আর্মেনিয়ার পক্ষ থেকে হতাহতের বিষয়ে কিছু না জানানো হলেও, এ সংঘর্ষ রাতভর অব্যাহত ছিল বলে জানিয়েছে দেশটি।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) আজারবাইজানের প্রতিরক্ষ মন্ত্রণালয়ের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানায়, আর্মেনিয়ান সামরিক বাহিনী দাশকাসান, কালবাজার এবং লাচিন অঞ্চলের কাছে ব্যাপকভাবে উস্কানি দিয়েছিল। আর্মেনিয়ান সামরিক বাহিনীর নাশকতাকারী দলগুলো আজারবাইজানীয় সামরিক বাহিনীর স্থল এবং রাস্তার মধ্যে মাইন বিছিয়েছিল।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, আর্মেনিয়ান সৈন্যরা হামলা করার চেষ্টা করলে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

 

রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সের প্রতিবেদনে বলা হয়েছে, আর্মেনিয়ার সরকার রাশিয়ার সঙ্গে একটি সহযোগিতা চুক্তির আহ্বান করবে এবং রুশ নেতৃত্বাধীন নিরাপত্তা ব্লক কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশন প্রতি আবেদন জানাবে, পাশাপাশি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কাছেও আবেদন জানাবে।

এদিকে এ সংঘাত থামাতে দুই দেশের প্রতি আহবান জানিয়েছে রাশিয়া।

ইউনাইটেড স্টেটস সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিংকেন অবিলম্বে সহিংসতা থামানোর জন্য দুই পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন।

 

নাগর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে এক দশক ধরে আর্মেনিয়া এবং আজারবাইজানের বিরোধ চলছে। ওই অঞ্চলটি আজারবাইজানের মধ্যে অবস্থিত, কিন্তু ১৯৯৪ সালে সেখানে একটি বিচ্ছিন্নতাবাদী যুদ্ধে অঞ্চলটি আর্মেনিয়া সমর্থিত বাহিনীর নিয়ন্ত্রণে চলে যায়।

সবশেষ ২০২০ সালের লড়াইয়ে আজারবাইজান এসব অঞ্চল পুনরুদ্ধার করে। সে সময় রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে যায় দেশ দু’টি।

আরও খবর: আন্তর্জাতিক