আন্তর্জাতিক

৩ মুসলিম সাংবাদিককে দায়িত্ব থেকে সরাল মার্কিন গণমাধ্যম

  প্রতিনিধি ১৪ অক্টোবর ২০২৩ , ৫:১৭:৫৪ প্রিন্ট সংস্করণ

নীলাকাশ টুডে

ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধের উত্তাপ ছড়িয়েছে বিশ্বের বিভিন্ন দেশে। নানা জায়গায় পালিত হয়েছে প্রতিবাদ ও বিক্ষোভ। এমন পরিস্তিতিতে তিন মুসলিম সাংবাদিককে দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছে মার্কিন গণমাধ্যম এমএসএনবিসি। প্রতিষ্ঠানটির ওয়েবসাইট সিমাফোরে এ তথ্য জানানো হয়েছে।

ওয়েবসাইটে বলা হয়েছে, মার্কিন এ সংবাদমাধ্যম তাদের ইসরায়েলে হামাসের আগ্রাসনের মধ্যে খ্যাতিমান তিন উপস্থাপককে তাদের দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছে। খ্যতিমান ওই তিন সাংবাদিকরা হলেন, আয়মান মোহেলদীন, মেহেদি হাসান ও আলি ভেলসি।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, এমএসএনবিসি আয়মান মোহেলদিনের বৃহস্পতিবার ও শুক্রবারের অনুষ্ঠানের উপস্থাপনার জন্য নতুন উপস্থাপক নিয়োগ করেছে। অন্যদিকে বৃহস্পতিবার (১২ অক্টোবর) মেহেদি হাসানের নির্ধারিত শোটি সম্প্রচার করা হয়নি। এ ছাড়া অপর সাংবাদিক আলি ভেলসির চলতি সপ্তাহের অনুষ্ঠান অন্য কোনো উপস্থাপক উপস্থাপনা করবেন।

মার্কিন এ সংবাদমাধ্যমটি এভাবে মুসলিম সাংবাদিকদের সরিয়ে দেওয়ার ব্যাপারকে অস্বীকার করেছে। তারা এভাবে তাদের সরিয়ে দেওয়াকে কাকতালীয় বলে মন্তব্য করেছে। প্রতিষ্ঠানটি জানিয়েছেম চলতি সপ্তাহে বেশ কয়েকটি অনুষ্ঠানে মোহেলদিন ও মেহেদি অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এদিকে টানা সপ্তাহ পার করেছে ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধ। শুক্রবার গাজার উত্তরাঞ্চল থেকে বাসিন্দাদের সরে যাওয়ার আলটিমেটাম দিয়েছে ইসরায়েল। এ সময়ের মধ্যে হাজার হাজার ফিলিস্তিনি গাজার উত্তরাঞ্চল ছেড়ে দক্ষিণের দিকে পালিয়ে গেছেন। অন্যদিকে শনিবার সকাল থেকে অভিযান শুরু করেছে ইসরায়েল।

ইসরায়েলের প্রতিরক্ষা ফোর্স (আইডিএফ) জানিয়েছে, তারা গাজায় সন্ত্রাসী সেল ও স্থাপনার হুমকি দূর করতে অভিযান শুরু করেছে। এ এলাকায় আটক জিম্মিদের উদ্ধারে নানা প্রমাণও সংগ্রহ শুরু করেছে তারা।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে একটি ভিডিও পোস্ট ইসরায়েলের সেনাবাহিনী। তারা বলছে, ইসরায়েলের ফোর্স হামাসকে লক্ষ্য করে হামলা অব্যাহত রেখেছে। তারা ফিলিস্তিনের হামলার জবাবে তাৎক্ষণিক ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র হামলা করেছে।

ইসরায়েলের বিমানবাহিনী জানিয়েছে, আইডিএফ গাজা উপত্যকাকে সম্পূর্ণভাবে সন্ত্রাস ও অস্ত্রমুক্ত করতে অভিযান শুরু করেছে। তারা ফিলিস্তিনিদের হাতে আটক ইসরায়েলি বন্দিদের উদ্ধারে অভিযান চালাচ্ছে।

আরও খবর: আন্তর্জাতিক