আন্তর্জাতিক

হঠাৎ নতুন অস্ত্র বের করল ফিলিস্তিনিরা

  প্রতিনিধি ১০ অক্টোবর ২০২৩ , ৭:২০:৪৮ প্রিন্ট সংস্করণ

ইসরাইলের সাথে যুদ্ধে নতুন অস্ত্র ব্যবহার শুরু করেছে ফিলিস্তিনি সশস্ত্র গ্রুপ আল কাসেম ব্রিগেড। সোমবার গাজা থেকে এ তথ্য জানিয়েছেন আলজাজিরার প্রতিনিধি জামিলেহ আবু জানুনা।

সোমবার আল জাজিরার প্রতিনিধি জামিলেহ আবু জানুনা আরও জানান, আল কাসেম ব্রিগেডের ভাষ্যমতে গাজাতেই এ অস্ত্রগুলো প্রস্তুত করা হয়েছে। এগুলোই এখন ইসরায়েলের বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে। নতুন এ অস্ত্রগুলো কাঁধে বহনযোগ্য এয়ার ডিফেন্স সিস্টেম। সামাজিক যোগাযোগমাধ্যম এক্স -এ প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, যোদ্ধারা মুবার-১ নামের এই অস্ত্র বিষয়ে প্রশিক্ষণ নিচ্ছেন।

এদিকে ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, গাজার পার্শ্ববর্তী এলাকাগুলো এখন তাদের ‘পুরোপুরি নিয়ন্ত্রণে’। গাজা উপত্যকায় ‘সম্পূর্ণ অবরোধ’ ঘোষণা করেছে ইসরায়েল। এবারের অবরোধের ফলে ২০ লাখের বেশি মানুষের এই অঞ্চলে সব ধরনের খাদ্য, পানি, গ্যাস ও বিদ্যুৎ সরবরাহের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি। আজ সোমবার (৯ অক্টোবর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে কাতারভিত্তিক আলজাজিরা।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট সোমবার বলেছেন, হামাস পরিচালিত গাজায় ‘সম্পূর্ণ অবরোধের’ অংশ হিসেবে তারা সব বিদ্যুৎ সংযোগ কেটে দিয়েছে। একই সঙ্গে খাদ্য ও গ্যাস সরবরাহও বন্ধ করে দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘আমরা গাজায় সম্পূর্ণ অবরোধ আরোপ করছি। বিদ্যুৎ, খাবার, পানি, গ্যাস—সবই বন্ধ করে দেওয়া হয়েছে।’

১৪০ মাইলের গাজায় প্রায় ২০ লাখের বেশি ফিলিস্তিনি বসবাস করে। ২০০৭ সাল থেকেই বিভিন্নভাবে গাজায় স্থল, আকাশ ও নৌপথে অবরোধ করে রেখেছে ইসরায়েল। ফলে বিশ্ব থেকে কার্যত বিচ্ছিন্ন উপত্যকাটি। যদিও গাজার দক্ষিণ সীমান্ত ক্রসিং রাফাহ নিয়ন্ত্রণ করে মিসর। এ কারণে গাজায় কে কিংবা কী ঢুকবে সেটি পুরোটাই নিয়ন্ত্রণ করে থাকে এই দুই দেশ।

আরও খবর: আন্তর্জাতিক