সারাদেশ

স্বাভাবিক জীবন ফিরে পেলেন মাদক কারবারি ইউপি সদস্যসহ ১২ জন

  প্রতিনিধি ৯ নভেম্বর ২০২২ , ৩:০৫:১৩ প্রিন্ট সংস্করণ

 

নীলাকাশ টুডেঃ মাদকের সঙ্গে জড়িয়ে তছনছ হয়ে গিয়েছিল জীবন। সংসার কিংবা সমাজ কোথাও ঠাঁই মিলছিল না। এমনকি আদালতেও দণ্ডিত হন। তবে আদালতের দেওয়া সুযোগে এবার স্বাভাবিক জীবন ফিরে পাচ্ছেন মাদক কারবারি ইউনিয়ন পরিষদের সদস্যসহ ১২ ব্যক্তি।

বুধবার (৯ নভেম্বর) বরিশাল জেলা প্রবেশন কর্মকর্তা সাজ্জাদ পারভেজ ঢাকা পোস্টকে এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, দণ্ডিত ১২ জন বিগত এক বছর আদালতের নির্দেশে সমাজসেবার প্রবেশনে ছিলেন। এই ১২ জনের মধ্যে জেলার একটি উপজেলার নির্বাচিত ইউপি সদস্যসহ বেশ কয়েকজন প্রতিষ্ঠিত লোক ছিলেন। তারা অপরাধী প্রমাণিত হওয়ার পর আদালত সদয় হয়ে সমাজসেবার জিম্মায় দেন। সেইসঙ্গে কিছু শর্ত জুড়ে দেন। সেই শর্ত পূরণ করলেই মূলত চূড়ান্ত প্রতিবেদন দাখিল করা হয়।

সাজ্জাদ পারভেজ বলেন, এর আগে তাদের নিয়ে মাদকবিরোধী কাউন্সেলিং সভা করেছি। আসামিরা প্রবেশনকালীন সময়ে আদালতের নির্দেশনা মতো জীবন পরিচালনা করেছেন। আজ বুধবার এই ১২ জনের বিষয়ে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেছি। চূড়ান্ত প্রতিবেদন দেওয়ায় শীঘ্রই মামলা থেকে তারা মুক্তি পেয়ে যাবে। তাদের আর আদালতে ঘুরতে হবে না।

নাম প্রকাশ না করার শর্তে মুক্তি পেতে যাওয়া ১২ জন বলেন, যেকোনো কারণেই হোক মাদকের সঙ্গে জড়িয়ে জীবন বিষিয়ে তুলেছিলাম। কিন্তু সেটি ছিল ভুল পথ। আদালত আমাদের ওপর সদয় হয়েছে আর প্রবেশন কর্মকর্তা অভিভাবক হয়ে পাশে ছিলেন বলে অভিশপ্ত পথ থেকে আমরা ফিরতে পেরেছি। না খেয়ে মারা যাওয়া ভালো। তবু মাদকের সঙ্গে জড়ানো উচিত নয়। এতে শুধু নিজের জীবন, সংসার, সমাজ নষ্ট হয় না। মাদক কারবারির ভবিষ্যৎ প্রজন্মও আর কখনো সমাজে প্রতিষ্ঠিত হতে পারে না।

 

উল্লেখ্য, আদালতের দেওয়া লঘুদণ্ডে সমাজসেবা প্রবেশনের তত্ত্বাবধায়নে এমন আরও ২১২ জন অপরাধী স্বাভাবিক জীবনে ফেরার প্রক্রিয়ায় রয়েছেন।

আরও খবর: সারাদেশ