সারাদেশ

সরকারি খাল উন্মুক্ত করতে যাওয়া ইউএনও‍‌‌’র টিমের ওপর হামলা

  পটুয়াখালী প্রতিনিধি ৭ আগস্ট ২০২৩ , ৩:৫৯:৪৫ প্রিন্ট সংস্করণ

 

পটুয়াখালীর কলাপাড়ায় সরকারি খালে আওয়ামী লীগ নেতার মাছ চাষ করার অভিযোগের প্রেক্ষিতে খাল উদ্ধার করতে গিয়ে দখলদারদের হামলার শিকার হয়েছেন কলাপাড়া উপজেলা প্রশাসনের লোকজন। এ ঘটনায় মহিপুর থানায় ১১ জনের নাম উল্লেখসহ আরও অজ্ঞাতনামা ১০ জনের নামে থানায় মামলা করেন‌ মহিপুর ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা জাহিদুল ইসলাম।

হামলাকারীরা ইউএনও বাদে সবার ওপর আক্রমণ করে পালিয়ে যায়। এর মধ্যে মহিপুর ইউনিয়ন পরিষদের সহকারী ভূমি কর্মকর্তা মশিউর রহমানের অবস্থা গুরুত্বর। তাকে কলাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। খবর পেয়ে পুলিশ দুই হামলাকারীকে গ্রেপ্তার করেছে।

 

তবে এর আগে গত ৩ আগস্ট মহিপুর ইউনিয়নের লতিফপুর গ্রামের বাসিন্দা কৃষক মো. আব্দুল মন্নান‌ সরকারি ৬ খাল উম্মুক্তকরণের দাবি করে জেলা প্রশাসকের কাছে অভিযোগ করেন।

সরকারি খালে বাঁধ দিয়ে চলছে আ.লীগ নেতা ও তার ছেলের মাছ চাষ-শিরোনামে নিউজ প্রকাশিত হলে গত ৫ আগস্ট মোয়াজ্জেমপুর আব্দুল হক বাড়ি সংলগ্ন ওয়াকফ এর খালসহ বেশ কিছু খাল জনস্বার্থে উন্মুক্ত করে প্রশাসন।

এ সময় উপস্থিত ছিলেন কলাপাড়ার সহকারী কমিশনার (ভূমি) ও উপজেলা নির্বাহী অফিসারের দায়িত্বে থাকা কৌশিক আহম্মেদ। ৬ আগস্ট দখলকারীদের লোকজন আবারও ওই খালে বাঁধ দেওয়ার কাজ শুরু করে। খবর পেয়ে ইউএনওর নেতৃত্বে ৭ সদস্যের একটি দল ঘটনাস্থলে গেলে দখলকারী নাহিদ আকনের লোকজন প্রশানের লোকজনের ওপর হামলা চালিয়ে ৬ জন কর্মকর্তা আহত করে।

মহিপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদৌস আলম খান বলেন, গতকাল একটি মামলা হয়েছে সরকারি কাজে বাধা প্রদানসহ সরকারি কর্মকর্তাদের ওপর হামলার ঘটনায়। ১১ জনকে আসামি ও ১০ জনকে অজ্ঞতনামা করে মামলা হয়েছে।

হামলাকারী মো. সেলিম দুয়ারী ও মো. নাসির খলিফা নামের দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে। বাকি আসামিদের গ্রেপ্তারের অভিযান চলছে।

 

 

কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসারের দায়িত্বে থাকা সহকারী কমিশনার (ভূমি) কৌশিক আহম্মেদ বলেন, যখন হামলা করা হয়, তখন আমি পাশে ছিলাম। আর এ ঘটনায় মামলা করা হয়েছে। খালে বাঁধ দিয়ে মাছ চাষ করার কোনো বিধান নেই। বাঁধ দিয়ে দখল করা সব খাল উন্মুক্ত করে দেওয়া হবে। তবে হামলার সময় যারা উপস্থিত ছিলেন তাদের সবার নামেই মামলা করা হয়েছে।

আরও খবর: সারাদেশ