সারাদেশ

শ্যামনগরে গ্রাম ডাক্তার কল্যাণ ও ডাক্তার কল্যাণ বহুমূখী সমবায় সমিতির বর্ণাঢ্য র‌্যালী

  প্রতিনিধি ১৬ ডিসেম্বর ২০২২ , ১২:০৬:৩০ প্রিন্ট সংস্করণ

 

আজিজুর রহমানঃ
সাতক্ষীরার শ্যামনগরে ১৬ ডিসেম্বরর মহান বিজয় দিবাস উদযাপন উপলক্ষে গ্রাম ডাক্তার কল্যাণ সমিতি ও ডাক্তার কল্যাণ বহুমূখী সমবায় সমিতির উদ্যোগে বর্ণাঢ্য রালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৬ডিসেম্বর) সকাল ৭টার সময় শ্যামনগর গ্রাম ডাক্তার কল্যাণ সমিতির সভাপতি গ্রাম ডাক্তার আকবর হোসেনের নেতৃত্বে উপজেলার ১২টি ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদক ও সংগঠনের সকল গ্রাম ডাক্তারদের সমন্বয়ে প্রথমে উপজেলা চত্বরে বঙ্গববন্ধুর প্রকৃতিতে পুষ্পমাল্য অর্পন শেষে গোপালপুর শহীদ মিনারে ফুলদিয়ে শহীদদের শ্রদ্ধা জানিয়ে সকল শহীদের রুহের মাকফেরাত কামনা করে র‌্যালী নিয়ে নিজ অফিস কক্ষে আলোচনা সভা অনুুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে প্রথমে কুরআন তেলোয়ত করেন গ্রাম ডাক্তার শহিদুল ইসলাম। গীতা পাঠ করেন গ্রাম ডাক্তার কিশোরি মোহন। বক্তব্য রাখেন গ্রাম ডাক্তার কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক গ্রাম ডাক্তার নিহার রজন শাহা, গ্রাম ডাক্তার আবু কওছার, সদর ইউনিয়ন সভাপতি গ্রাম ডাক্তার কল্যাণ সমিতির সংগঠনিক সম্পাদক গ্রাম ডাক্তার মোঃ জিয়াউর রহমান ও ডাক্তার কল্যাণ বহুমূখী সমবায় সমিতির সাধারণ সম্পাদক গ্রাম ডাক্তার দবির উদ্দীন। গ্রাম ডাক্তার কল্যাণ সমিতির সভাপতি গ্রাম ডাক্তার জি এম আকবার হোসেন বলেন, বাঙালি জাতির জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যাহা করে গেছে উনার ত্রই ঋণ আমরা কোন দিন শোধ করতে পারবো না। পৃথিবীর বুকে বাংলাদেশের নামে একটি নতুন স্বাধীন ও সার্বভৌম রাষ্টের অভ্যুদয় ঘটে। প্রতি বছর বাংলাদেশে দিবসটি যথাযথ ভাবগাম্ভীর্য এবং বিপুল উৎসাহ-উদ্দীপনার সঙ্গে পালিত হয় এবং রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে ৩০ লাখ শহীদ ও ২লাখ মা-বোনের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয় স্বাধীনতা। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাক সেনাদের আত্মসমর্পনের মধ্য দিয়ে চুড়ান্ত বিজয় অর্জিত হয়। অক্লান্ত পরিশ্রম বুকের তাজা রক্তের বিনিময় এই দেশ স্বাধীন হয়।

বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়তে এবং বঙ্গবন্ধুর অসম্পন্ন কাজকে সম্পন্ন করতে বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যখন দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে তখন এক শ্রেণির কুচক্রী মহল মিথ্যা অপপ্রচার চালিয়ে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করছে। এই মিথ্যা অপপ্রচার চালিয়ে তারা পূর্বেও কিছুই করতে পারিনি বর্তমানেও করতে পারবে না। দেশে স্বাধীনতা আছে বলে আজ আমার মতন গ্রাম ডাক্তারা ডাক্তারী করে খেতে পারছি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে শ্যামনগর গ্রাম ডাক্তার কল্যাণ সমিতির পক্ষ থেকে ধন্যবাদ জানাই। তিনি আরও বলেন, ডাক্তরী পেশা একটি মানব সেবা কাজ। কিন্তু এই পেশা থেকে মানব সেবা নামে মানুষের জীবন নিয়ে ছিনি মিনি খেলে ভুলভাল অপ চিকিৎসা চালিয়ে অহেতুক মানুষকে হয়রানি করলে আমি কাওকে ছাড় দিবো না। সেই যেই হোক না কেন। যারা গ্রাম ডাক্তরী পেশায় আছেন তাদেরকে প্রশিক্ষন প্রাপ্ত সরকার অনুমেদিতো সনদ থাকা লাগবে। নতুবা শ্যামনগরে শুধু না সারা বাংলাদেশের কোথাও চেম্বার খুলে ভ‚য়া চিকিৎসা করতে পারবেন না। আমি উপস্থিত সকল গ্রাম ডাক্তারদের উদেশ্য বলছি আপনারা রুগীকে প্রাথমিক ভাবে আপনার সাধ্যমত চিকিৎসা দেবেন। আপনার ক্ষমতার বাইরে চিকিৎসা দেওয়ার প্রয়োজন মনে করবেন না। কঠিন ও জঠিল রোগীকে চিকিৎসা করবেন না।

সেই রোগীকে সঙ্গে সঙ্গে পাশ্ববর্তী হাসপাতালে রেফার করবেন। কোন রোগীকে ঝুকি পূর্ণ চিকিৎসা করবেন না। এই ধরনের অপচিকিৎসার প্রমান মিললে আইন গত ব্যবস্থ্য নিতে বাধ্য থাকবো। অনুষ্ঠানে বাকিদের মধ্যে উপস্থিত ছিলেন, গ্রাম ডাক্তার রুহুল আমিন, আঃ রহিম, আব্দুল্যাহ আল মামুন, অপু মন্ডল, মোফাশ্বের হোসেন মানিক, শিবপদ বৈদ্য, শ্যামা, মোঃ মেহরব হোসেন, মহসিন আলম, গৌতম মন্ডল, কামরুল ইসলাম, আরিফুল ইসলাম, শহিদুল ইসলাম, হরিপদ মিস্ত্রী, সুকুমার মন্ডল, প্রতাব মন্ডল, গনেশ মৃধা, দিপু বৈদ্য, জবা রানী মন্ডল, আব্দুস সামাদ, আশারফ হোসেন, অবিনাশ গাইন প্রমুখ। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালন করেন গ্রাম ডাক্তার দবির হোসেন।

আরও খবর: সারাদেশ