আন্তর্জাতিক

পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যেতে চায় রাশিয়া

  নীলাকাশ টুডে ৫ আগস্ট ২০২৩ , ৮:১১:০১ প্রিন্ট সংস্করণ

 

সর্বাত্মক পারমাণবিক পরীক্ষা নিষিদ্ধকরণ চুক্তি (সিটিবিটি) থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার চিন্তা করছে রাশিয়া। গতকাল শুক্রবার (৪ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রুশ সংবাদমাধ্যম কমার্স্যান্ট।

সিটিবিটি চুক্তি থেকে বেরিয়ে যেতে অনেক রুশ কর্মকর্তা সরকারকে পরামর্শ দিচ্ছেন। বিশ্বব্যাপী সব ধরনের পারমাণবিক অস্ত্রের পরীক্ষা নিষিদ্ধ করতে ১৯৯৬ সালে এই সিটিবিটি চুক্তি হলেও এটা এখনো কার্যকর হয়নি। কারণ যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ এ চুক্তি অনুমোদন করেনি।

কমার্স্যান্ট বলছে, এ বিষয়ে আলোচনা একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে এ চুক্তি থেকে রাশিয়ার বেরিয়ে যাওয়ার ব্যবহারিক কোনো অর্থ নেই। তবে এর প্রতীকী একটি অর্থ রয়েছে।

ইউক্রেন যুদ্ধ ঘিরে বিশ্বে আরেকটি পারমাণবিক যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে, এমন আশঙ্কার কথা বেশ আগে থেকেই বলে আসছেন নিরাপত্তা বিশ্লেষকরা। একপর্যায়ে রুশ প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিন তার পরমাণু বাহিনীকে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দিলে এ বিষয়ে উত্তেজনা আরও বাড়ে। আর সাবেক রুশ প্রেসিডেন্ট ও পুতিনের মিত্র দিমিত্রি মেদভেদেভ ইউক্রেন যুদ্ধের শুরু থেকে পারমাণবিক অস্ত্র নিয়ে একের পর এক হুমকি দিয়ে আসছেন।

এমন পরিস্থিতিতে রাশিয়া এই চুক্তি থেকে বেরিয়ে গেলে পারমাণবিক অস্ত্র পরীক্ষার নিয়ে আর কোনো বাধ্যবাধকতা থাকবে না রাশিয়ার। ফলে মস্কো চাইলে যেকোনো সময় তাদের পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালাতে পারবে।

আরও খবর: আন্তর্জাতিক