সারাদেশ

দম ফেলারও ফুরসত নেই কামারশালায়

  প্রতিনিধি ৬ জুলাই ২০২২ , ১২:৪২:০৬ প্রিন্ট সংস্করণ

নীলাকাশ টুডেঃ পবিত্র ঈদুল আযহা উপলক্ষে পশু কোরবানির যন্ত্রপাতি তৈরিতে ব্যস্ত হয়ে উঠছে কামারপাড়াগুলো। প্রতি বছরের ন্যায় এবারও কাজ বেড়েছে তাদের। সারা বছর তেমন কাজের তেমন কোনো চাপ না থাকলেও ঈদের সময় এসে টুং-টাং শব্দে সময় কাটে কামারদের।

নেত্রকোনার কেন্দুয়া উপজেলার বান্দনাল, ফতেপুর, সাহিতপুর, জুরাইল ও কেন্দুয়া বাজারসহ বিভিন্ন কামারপল্লি ঘুরে দেখা গেছে কামারদের ব্যস্ততা। আর এ সময় দা, ছুরি, চাকু ও বটি বেচাকেনা করছেন তারা।

কর্মকার অরুন জানান, পরিশ্রমের তুলনায় মজুরি কম। তাছাড়া পশু কেনা শেষ হলেই কাজের ব্যস্ততা অনেক বেড়ে যাবে। তবে গত বছরের চেয়ে এবার কিছুটা কম হতে পারে। বর্তমানে লোহার দাম বেড়ে গেছে। সে তুলনায় কামার শিল্পের পণ্যের দাম বাড়েনি। সরকারের অর্থ সহায়তায় এ শিল্প ঘুরে দাঁড়াবে।

ক্রেতা, খুকন, হাবুল মিয়া, আব্দুর রেজ্জাক জানান, কোরবানি ঈদে কাজের ব্যস্ততা বেশি তাই পশু জবাইয়ের উপকরন তৈরির কাজটি সেরে ফেলছি।

জানা গেছে, এ বছর প্রতি দা ৩শ থেকে ৫শ টাকা, চাপাতি, ছুরি ৬শ থেকে ১ হাজার টাকায় বিক্রি করছেন। আর পুরোনো সব যন্ত্রপাতি শান দিতে গুনতে হচ্ছে ১শ থেকে ১৫০ টাকা। সারা বছর তেমন কাজ না থাকায় অনেকেই ওই পেশা ছেড়ে দিয়েছেন বলে জানায়।

কর্মচারী কাসেম জানায়, কোরবানী ঈদে তারা দা, বটি, ছুরি, চাপাতিসহ বিভিন্ন যন্ত্রপাতি তৈরি করেন।

আরও খবর: সারাদেশ