সারাদেশ

গ্রামীণ টেলিকমের দুই নেতা গ্রেপ্তার

  প্রতিনিধি ৬ জুলাই ২০২২ , ৭:১১:০৪ প্রিন্ট সংস্করণ

 

নীলাকাশ টুডেঃ প্রতারণা ও অর্থ আত্মসাতের অভিযোগে করা মামলায় গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারী ইউনিয়নের দুই নেতাকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখা (ডিবি)। জিজ্ঞাসাবাদের জন্য তাঁদের সাত দিনের রিমান্ডে নেওয়া হয়েছে।

মঙ্গলবার ভোরে রাজধানীর রমনার আকরাম টাওয়ারের পাশ থেকে সংগঠনটির সভাপতি কামরুজ্জামান ও সাধারণ সম্পাদক ফিরোজ মহামুদ হাসানকে আটক করা হয়। পরে বুধবার দুজনকে গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডে নেওয়া হয়।

ডিবির গুলশান বিভাগ জানায়, ৪ জুলাই গ্রামীণ টেলিকম কর্মচারী ইউনিয়নের অর্থ সম্পাদক আকতারুজ্জামান মিরপুর মডেল থানায় এ-সংক্রান্ত একটি মামলা করেন।

মামলায় বলা হয়, ২০০৬ সালের শ্রম আইন অনুযায়ী, বাৎসরিক লভ্যাংশের ৫ শতাংশ ওয়াকার্স প্রফিট পার্টিসিপেশন ফান্ড, শ্রমিক কল্যাণ ফান্ড ও শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে দেওয়ার কথা থাকলেও প্রতিষ্ঠানটি ‘কর্মচারীরা স্থায়ী নয়’ এবং ‘কোম্পানি অলাভজনক’ ইত্যাদি বলে শ্রমিকদের আইনানুগ লভ্যাংশ দেওয়া থেকে বিরত থাকে।

ডিবি কর্মকর্তারা বলেন, ২০২০ সালের ২৫ অক্টোবর গ্রামীণ টেলিকম কর্তৃপক্ষ বেআইনিভাবে একসঙ্গে ৯৯ জন শ্রমিককে ছাঁটাই করে। শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের স্থায়ীকরণ ও লভ্যাংশ দেওয়া, বেআইনিভাবে ছাঁটাইয়ের পর কোম্পানিতে পুনর্বহাল, আদালতের আদেশ অনুযায়ী পুনর্বহালের পরও দায়িত্ব না দিলে কনটেম্পট অব কোর্ট, কোম্পানির অবসায়নসহ নানা দাবিতে শ্রমিকেরা ও শ্রমিক ইউনিয়ন গ্রামীণ টেলিকমের বিরুদ্ধে বিভিন্ন সময় শ্রম আদালত ও হাইকোর্টে প্রায় ১৯০টি মামলা ও রিট পিটিশন করেন। পরে তড়িঘড়ি করে অনেকটা গোপনে এসব মামলা তুলে নেওয়া, শ্রমিকদের অর্থ দেওয়া, প্রতারণা ও অর্থ আত্মসাতের ঘটনা লক্ষ্য করা যায়। এর মধ্যেই গ্রামীণ টেলিকম ও টেলিকম শ্রমিক–কর্মচারী ইউনিয়নের মধ্যে একটি চুক্তিপত্র স্বাক্ষরিত হয়।

ডিবি জানায়, ওই চুক্তি অনুযায়ী গত ১০ মে ঢাকা ব্যাংকের গুলশান শাখায় একটি সেটেলমেন্ট অ্যাকাউন্ট খোলা হয়। ২০১০–২০২২ সাল পর্যন্ত প্রতিবছর কোম্পানির মোট লভ্যাংশের ৫ শতাংশ হারে সেই সেটেলমেন্ট অ্যাকউন্টে প্রায় ৪৩৭ কোটি টাকা জমা দেওয়া হয়। অ্যাকাউন্ট থেকে অর্থ উত্তোলেনর জন্য গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালককে বাধ্যতামূলক সিগনেটরি, ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদককে অন্য দুই সিগনেটরি হিসেবে রাখা হয়। শ্রমিকদের সব পাওনা ওই অ্যাকাউন্ট থেকেই পরিচালিত হওয়ার কথা।

ডিবির ভাষ্য, চুক্তি অনুযায়ী সেটেলমেন্ট অ্যাকাউন্ট থেকে শ্রমিকদের পাওনা ও ৫ শতাংশ অগ্রিম কর ছাড়া অন্য কোনো অর্থ ছাড়ের সুযোগ নেই। কিন্তু বিধিবহির্ভূতভাবে কোম্পানির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ও ওই দুই সিবিএ কর্মচারী ইউনিয়নের কিছু নেতার যোগসাজশে হিসাব থেকে গত ১৭ মে ও ২৫ মে ২৬ কোটি ২২ লাখ টাকা গ্রামীণ টেলিকম শ্রমিক ইউনিয়নের ডাচ্‌–বাংলা ব্যাংকের অ্যাকাউন্টে নিয়ে আসে।

আরও খবর: সারাদেশ