আন্তর্জাতিক

ইসরায়েলের বিরুদ্ধে ভারতীয় কোম্পানির অভিনব প্রতিবাদ

  প্রতিনিধি ২২ অক্টোবর ২০২৩ , ২:৫৯:৪১ প্রিন্ট সংস্করণ

এবার ইসরায়েলের বিরুদ্ধে অভিনব পদ্ধতিতে প্রতিবাদ করছে ভারতীয় কোম্পানি। দেশটির একটি কোম্পানি ইসরায়েলের পুলিশ বাহিনীর জন্য পোশাক প্রস্তুত করে থাকে। তবে তারাও এবার পোশাক তৈরি করা বাতিল করে দিয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভারতের কেরালা রাজ্যের পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান মারয়ান অ্যাপারেল প্রাইভেট লিমিটেড জানিয়েছে, ফিলিস্তিনি হাসপাতালে হামলার ঘটনায় তারা ইসরায়েলে নতুন করে কাজের আদেশ নেওয়া বাতিল করে দিয়েছে। গাজায় হামলা চালানো বন্ধ না করা পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল থাকবে বলে জানান প্রতিষ্ঠানটির পরিচালক টমাস অলিকাল।

ভারতের এ প্রতিষ্ঠানটি ইসরায়েলের পুলিশের নেভি ব্লু রঙের ফুল হাতা ইউনিফর্ম তৈরি করত। ২০১৫ সাল থেকে কাজটি করে আসছে এ কোম্পানি।

এক ভিডিওবার্তায় কোম্পানির পরিচালক বলেন, ফিলিস্তিনে হামলা চালিয়ে বেসামরিক লোকদের হত্যা করা কোনোভাবে গ্রহণযোগ্য নয়। এভাবে করে হামাসের হামলার জন্য প্রতিশোধ নেওয়া উচিত নয়। তাদের জন্য ২৫ লাখ মানুষ খাবার পানিও পাচ্ছে না। এ ছাড়া ইসরায়েলের হাসপাতালে বোমা হামলা, নিরীহ নারী ও শিশুদের হত্যা করা গ্রহণযোগ্য নয়। আমরা যুদ্ধের সমাপ্তি ও শান্তি চাই।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক চুক্তি অনুসারে আমরা তাদের বর্তমান চুক্তির প্রতি সম্মান প্রদর্শন করি। তবে যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত আমরা নতুন করে কাজের কোনো আদেশ নেব না। নৈতিক জায়গা থেকে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। হাসপাতালে বোমা হামলার মতো ঘটনা কোনোভাবে গ্রহণযোগ্য নয়।

উল্লেখ্য, গত মঙ্গলবার গাজার আল আহলি হাসপাতালে বোমা হামলা চালায় ইসরায়েল। এতে অন্তত ৫০০ ফিলিস্তিনি নিহত হন। এ ছাড়া গত দুই সপ্তাহের বেশি সময় ধরে গাজায় হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এতে দেশটির সাড়ে ৪ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন।

আরও খবর: আন্তর্জাতিক