সারা দেশে বিএনপির বিক্ষোভ


MD Nuruzzaman প্রকাশের সময় : জানুয়ারী ৭, ২০২৩, ৫:৩০ অপরাহ্ন /
সারা দেশে বিএনপির বিক্ষোভ

 

নিজস্ব প্রতিবেদকঃ

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানের বিরুদ্ধে মালামাল ক্রোকের আদালতের আদেশের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে দলটি।

শনিবার ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি সকাল ও দুপুরে আলাদা আলাদাভাবে এ কর্মসূচি পালন করে। এছাড়া ছাত্রদলও বিক্ষোভ করেছে। রাজধানীর বাইরে বিভিন্ন জেলা ও উপজেলায় বিক্ষোভ মিছিল করে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিলপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে বিএনপি নেতারা অভিযোগ করেন, তারেক রহমান ও জোবায়দা রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলায় ফরমায়েশি রায় দিয়েছেন আদালত। রাজনৈতিক ভাবে তাদের হেয় করতে সরকারের ইন্ধনে এ রায় দেওয়া হয়েছে। সম্পত্তি ক্রোকের আদেশ দিয়েছেন অথচ তারেক রহমানের কোনো স্থাবর সম্পত্তিই নেই। আসলে সরকার তারেক রহমানকে ভয় পাচ্ছে। তিনি দেশে না থাকলেও এ সরকারের বিরুদ্ধে একটা জনস্রোত তৈরি করেছেন। তাই তাকে রাজনৈতিক ভাবে মোকাবিলা করতে ব্যর্থ হয়ে আদালতের আশ্রয় নিয়েছে। কিন্তু এসব করে জনগণকে বিভ্রান্ত করা যাবে না।

বিএনপি নেতারা বলেন, সরকার দেশটাকে লুটপাটের স্বর্গরাজ্যে পরিণত করেছে। এসবের যাতে প্রতিবাদ করতে না পারে সেজন্য মামলা, হামলা ও নির্যাতনের পথ বেছে নিয়েছে। সরকারের উদ্দেশে নেতারা বলেন, আদালত ও দুদককে নগ্নভাবে ব্যবহার করা থেকে বিরত থাকুন না হলে ভবিষ্যতে আপনারা দিশে পাবেন না।

নেতাকর্মীদের উদ্দেশে তারা বলেন, এ অবস্থা থেকে মুক্তি পাওয়ার একমাত্র পথ আন্দোলন। আন্দোলনের মধ্য দিয়েই এই সরকারকে ক্ষমতা থেকে হটাতে হবে। এর কোনো বিকল্প নেই।

এরআগে সকাল থেকে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির নেতাকর্মীরা সমবেত হন। সংক্ষিপ্ত সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি কাকরাইলের নাইটিঙ্গেল রেস্তোরাঁর মোড় ঘুরে আবার পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে এসে শেষ হয়।

এ সময় উপস্থিত ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, কেন্দ্রীয় নেতা আব্দুস সালাম আজাদ, মহানগর দক্ষিণ বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক নবীউল্লাহ নবী, সদস্য সচিব রফিকুল আলম মজনুসহ বিভিন্ন পর্যায়েয় নেতাকর্মীরা।

দুপুরের পর একই দাবিতে বিক্ষোভ মিছিল করে ঢাকা মহানগর উত্তর বিএনপি। এতে অংশ নেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান, সদস্য সচিব আমিনুল হকসহ বিভিন্ন থানা ও ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মীরা।

এছাড়া ছাত্রদলও বিক্ষোভ করেছে। এ সময় তারা যে বিচারক আদেশ দিয়েছেন তার কুশপুতুল দাহ করে।

এদিকে পুরান ঢাকায় বিক্ষোভ-মিছিল ও সমাবেশ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা ছাত্রদল। শনিবার দুপুরে পুরান ঢাকার তাঁতীবাজার মোড় থেকে মিছিল শুরু হয়ে নয়াবাজার মোড়ে গিয়ে শেষ হয়। এ সময় জবি ছাত্রদলের সভাপতি-সাধারণ সম্পাদকসহ অন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মিছিলপরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সভাপতি আসাদুজ্জামান আসলাম বলেন, আমরা এ যুগের ছাত্রসমাজ মহামান্য হাইকোর্টের প্রতি শ্রদ্ধা রেখেই আহ্বান জানাই, অবৈধ সরকারের চোখে নয় বরং ন্যায়ের দৃষ্টিতে বিচার কার্যক্রম সম্পাদনা করুন। অন্যথায় এ দেশের ছাত্রসমাজ এমন হীন ও অন্যায় সিদ্ধান্তের সমুচিত জবাব রাজপথেই দেবে।