সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের সঙ্গে সহিংসতায় নিহত ২৭


MD Nuruzzaman প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৩, ২০২৩, ১২:২১ অপরাহ্ন /
সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের সঙ্গে সহিংসতায় নিহত ২৭

 

সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের সঙ্গে গবাদি পশুপালকদের সংঘর্ষের জেরে দক্ষিণ সুদানের সেন্ট্রাল ইকুয়েটোরিয়া রাজ্যে ২৭ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন সেখানকার এক কর্মকর্তা।

শুক্রবার পোপ ফ্রান্সিসের আফ্রিকার এ দেশটিতে যাওয়ার কথা রয়েছে, তার আগের দিন বৃহস্পতিবার দক্ষিণ সুদানে এ সহিংসতা ও প্রাণহানি হল, স্থানীয় এক কমিশনার বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দশককালের জাতিগত সংঘাতে লাখো মানুষের মৃত্যু দেখা অঞ্চলটিতে শান্তি প্রক্রিয়া ত্বরান্বিত করার প্রত্যাশায় ফ্রান্সিস প্রতিবেশী গণপ্রজাতন্ত্রী কঙ্গো থেকে দক্ষিণ সুদান যাচ্ছেন।

কাজোকেজি কাউন্টির কমিশনার ফানুয়েল দুমো জানান, একটি বিদ্রোহী গোষ্ঠীর যোদ্ধারা পশুপালক সম্প্রদায়ের ৬ জনকে হত্যা করার পর বৃহস্পতিবার পশুপালকরাও কাছাকাছি একটি এলাকায় ৫টি শিশু ও এক গর্ভবতী নারীসহ ২১ বেসামরিক লোককে মেরে ফেলেছে।

দক্ষিণ সুদানে ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত চলা গৃহযুদ্ধ একটি শান্তিচুক্তির মাধ্যমে সমাপ্ত হওয়ার পর গৃহযুদ্ধে অংশ নেওয়া প্রধান প্রধান দলগুলোর মধ্যে সহিংসতা কমে এলেও বিভিন্ন এলাকায় প্রতিদ্বন্দ্বী বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সংঘাত-সহিংসতা এখনও বন্ধ হয়নি।