‘শ্যামনগর’ পৌরসভা গঠনের প্রস্তাবে অনুমোদন


MD Nuruzzaman প্রকাশের সময় : নভেম্বর ২৭, ২০২২, ৫:২৯ অপরাহ্ন /
‘শ্যামনগর’ পৌরসভা গঠনের প্রস্তাবে অনুমোদন

 

 

 

ঢাকা অফিসঃ সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার পৌরসভা গঠনের প্রস্তাবে অনুমোদন দিয়েছে প্রশাসনিক পুর্নবিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)। এই পৌরসভা হবে সি ক্যাটাগরির।

রোববার (২৭ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সভাপতিত্বে অনুষ্ঠিত নিকার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। পরে সচিবালয়ে সংবাদ ব্রিফিং এ বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

পাশাপাশি বৈঠকে বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার কাজলা ও বোয়াইল ইউনিয়নের বিরোধপূর্ন অংশ বিয়োজন করে জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার সংযোজন করে মাদারগঞ্জ উপজেলার সীমানা পুর্নগঠন এবং ময়মনসিংহ জেলার নান্দাইল পৌরসভার সীমানা সম্প্রসারনের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘যখন বিভাগ করা হয় তখন যে সকল অসঙ্গতি থেকে গেছে সেগুলো ঠিক করে দেওয়া হলো। এ ছাড়া বৈঠকে কুষ্টিয়া জেলার ইসলামী বিশ্ববিদ্যালয় থানাকে ঝাউদিয়া এলাকায় স্থানান্তর করে ঝাউদিয়া থানা নামকরণ এবং ঝাউনিয়া পুলিশ ক্যাম্প ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থানান্তর করে ইসলামী বিশ্ববিদ্যালয় পুলিশ ক্যাম্প হিসেবে নামকরণ করার প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়।’

এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের মধ্যে থানা থাকায় সেখানে কার্যক্রম পরিচালনা করায় অসুবিধা হচ্ছিল যে কারণে এটি পাশে সরিয়ে আনা হয়েছে।’

উল্লেখ্য, বিভাগ, জেলা, উপজেলা, সিটি করপোরেশন, পৌরসভা ও থানা গঠন বা স্থাপনের প্রস্তাব বিবেচনা করে থাকে। প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির আহ্বায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই কমিটিতে আরও ১১ জন মন্ত্রি ও প্রতিমন্ত্রী সদস্য হিসেবে রয়েছেন। এ ছাড়া মন্ত্রিপরিসদ সচিব, প্রধানমন্ত্রীর মূখ্যসচিব ছাড়াও বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ১১ জন সচিব ও সচিব পদমর্যাদার কর্মকর্তারা নিকারে রয়েছেন।