শীতকালে সপ্তাহে কয় দিন গোসল করা শরীরের জন্য ভালো?


MD Nuruzzaman প্রকাশের সময় : জানুয়ারী ৮, ২০২৩, ৫:৩৯ অপরাহ্ন /
শীতকালে সপ্তাহে কয় দিন গোসল করা শরীরের জন্য ভালো?

 

নীলাকাশ টুডেঃ শীতের সময় গোসলের কথা শুনলেই যেনো গায়ে জ্বর আস! শীতকালে অনেকেই প্রতিদিন গোসল করতে চান না। তবে শীতকালে প্রতিদিন গোসল করার চেয়ে দিন গ্যাপ দিয়ে গোসল করা স্বাস্থ্যের পক্ষে ভালো। এমনই মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞ এলভিন সায়মন।

শরীরের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে কেউ গোসল করেন, কেউ কেউ ধর্মীয় বিশ্বাসের কারণে প্রতিদিন গোসল করেন, আবার অনেকেই অভ্যাসের কারণে রোজ গোসল করে থাকেন। কিন্তু প্রতিদিন গোসল করলে একাধিক সমস্যা দেখা দিতে পারে-

বিশেষজ্ঞের মতে, প্রতিদিন গোসল করলে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে গিয়ে জ্বালা করতে পারে। এর পাশাপাশি ত্বকে চুলকানির সমস্যাও শুরু হয়। ত্বকের ওপরের আবরণের ক্ষতি হতে পারে যার কারণে ব্যাকটেরিয়া বাড়তে শুরু করে এবং ত্বকে সংক্রমণ বাড়তে পারে। প্রতিদিন গোসল করা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকেও প্রভাবিত করে। এ কারণে ডাক্তাররা মাঝে মাঝে শিশুদের প্রতিদিন গোসল না করার পরামর্শ দেন।

যারা প্রতিদিন অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান দিয়ে গোসল করেন তারা হয়তো বুঝতে পারেন না যে এই সাবানগুলি কেবল খারাপ ব্যাকটেরিয়াই নয়, ত্বকের উপকারী ব্যাকটেরিয়াও ধ্বংস করে দেয়। যার ফলে ত্বকের অত্যন্ত ক্ষতি হয়।

প্রতিদিন গোসল করলে শরীর স্বাস্থ্যগত কোনো উপকার পায় না। সেক্ষেত্রে প্রতিদিন গোসল না করে সপ্তাহে একদিন গোসল করা যেতে পারে। তাই এই শীতে একদিন ছাড়া একদিন গোসল করলে শরীরের ক্ষতি নয় বরং ভালোই হবে।