মোংলা ইপিজেডের আগুন নিয়ন্ত্রণে


MD Nuruzzaman প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১, ২০২৩, ৩:৪৪ পূর্বাহ্ন /
মোংলা ইপিজেডের আগুন নিয়ন্ত্রণে

 

দীর্ঘ সাড়ে ৯ ঘণ্টা পর নিয়ন্ত্রণে এসেছে বাগেরহাটের মোংলা ইপিজেডর ভিআইপি কারখানার আগুন।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) দিবাগত রাত ১টা ১১ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। খুলনা বিভাগীয় ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মো. তানহারুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

 

 

তিনি বলেন, আমাদের ১১টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে। এখন ড্যাম্পিংডাউনের কাজ চলছে। এর আগে মঙ্গলবার বিকেল সাড়ে ৩টার দিকে ইপিজেডের ভিআইপি কারখানায় এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এরপর থেকেই নৌবাহিনী, খুলনা, বাগেরহাট ও মোংলা ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট আগুন নেভানোর কাজে অংশ নেয়। এ ঘটনায় ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছে মোংলা ইপিজেড কর্তৃপক্ষ।

 

খুলনা ফায়ার সার্ভিসের বিভাগীয় উপ-পরিচালক মো. মামুন মাহমুদ বলেন, বিকেল সাড়ে ৩টার দিকে আগুনের খবর পেয়ে নৌবাহিনীসহ ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট আগুন নেভানোর কাজে অংশগ্রহণ করে। ফ্যাক্টরিতে ফ্যাব্রিক্স, পলিথিন, ফ্যাব্রিকেটেড যেসব পণ্য রয়েছে, সবকিছুই পেট্রোলিয়াম প্রোডাক্ট। এই কারণে আগুন নেভানো একটু কঠিন হয়ে দাঁড়ায়।

 

হতাহত বা শ্রমিকদের কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কি না জানাতে চাইলে তিনি আরও বলেন, এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। পুরো ফ্যাক্টরি তল্লাশি করলে বোঝা যাবে কেউ আহত হয়েছেন কি না।

মোংলা ইপিজেডের নির্বাহী পরিচালক মো. মাহাবুব আহম্মেদ সিদ্দিক বলেন, দুপুরে হঠাৎ আগুন লাগে। এ কারখানায় কোম্পানিটির ফোম ও ব্যাগ ছিল। অগ্নিকাণ্ডের সময় দ্রুত সেখানকার কর্মরত শ্রমিকেরা বেরিয়ে আসেন। এই মুহূর্তে ক্ষয়-ক্ষতির পরিমাণ জানানো সম্ভব হচ্ছে না।