মদের চালান জব্দ, ১২ কোটি ৪৫ লাখ টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা!


MD Nuruzzaman প্রকাশের সময় : জুলাই ২৫, ২০২২, ১:৪৯ পূর্বাহ্ন /
মদের চালান জব্দ, ১২ কোটি ৪৫ লাখ টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা!

 

নীলাকাশ টুডেঃ মিথ্যা ঘোষণা দিয়ে চট্টগ্রাম বন্দরে আনা এক কনটেইনার মদের চালান জব্দ করার পর সেগুলোর ইনভেন্টরি শেষ করেছে কাস্টমস। শতভাগ কায়িক পরীক্ষায় চালানটিতে ১ হাজার ৪৩০টি কার্টনে বিভিন্ন ব্রান্ডের সাড়ে ১৫ হাজার ২০৪ লিটার বিদেশি মদ পাওয়া যায়। এগুলোর আনুমানিক শুল্কায়নযোগ্য মূল্য দুই কোটি ৪৫ লাখ টাকা। এতে প্রায় ১২ কোটি ৪৫ লাখ রাজস্ব ফাঁকি দেওয়ার অপচেষ্টা রোধ করেছে চট্টগ্রাম কাস্টম। ওয়াল্ড

রোববার (২৪ জুলাই) চট্টগ্রাম কাস্টম হাউসের ডেপুটি কমিশনার মো. সাইফুল হক বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন।

 

তিনি বলেন, নীলফামারীর উত্তরা ইপিজেডের ডং জিন ইন্ড্রাস্ট্রিয়াল (বিডি) কোম্পানি লিমিটেডের নামে টেক্সটার্ড ইয়ান অব পলিয়েস্টার ১০০ শতাংশ রিসাইকেলড পোস্ট ঘোষণায় চীন থেকে এক কনটেইনার পণ্য আসে। এগুলো বন্দরে আসে ১৬ জুলাই। এরপর আমদানিকৃত পণ্য খালাসের লক্ষ্যে সিঅ্যান্ডএফ এজেন্ট জাফর আহম্মদ অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে বিল অব এন্ট্রি দাখিল করেন।

মো. সাইফুল হক বলেন, পণ্যচালানটির আমদানির লক্ষে বেপজা থেকে আইপি ইস্যু করা হয়। কিন্তু চট্টগ্রাম কাস্টম হাউসের এআইআর শাখা ঝুঁকি ব্যবস্থাপনার আওতায় রপ্তানি কারক, তৈরি দেশ, আমদানিকারকের ব্যবসায়ের ধরন ও ঠিকানা বিশ্লেষণ করে পণ্য চালানটিতে অসত্য ঘোষণায় পণ্য আমদানির প্রাথমিক ধারণা পাওয়া যায়। এরপর চালানটির আইপি বেপজার ওয়েবসাইটে যাচাই করে দেখা যায় তা জাল।

পরে ওই পণ্যচালানটি অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে লক করা হয়। আজ শতভাগ কায়িক পরীক্ষা করা হয়। কায়িক পরীক্ষায় ঘোষিত পণ্যে টেক্সটার্ড ইয়ান অব পলিয়েস্টার ১০০ শতাংশ রিসাইকেলড পোস্টের স্থলে বিদেশি মদ পাওয়া যায়।