প্রথম আলোর সম্পাদক ও সাংবাদিককে নিয়ে শাহবাগে পাল্টাপাল্টি কর্মসূচি


MD Nuruzzaman প্রকাশের সময় : এপ্রিল ১, ২০২৩, ৭:৫৫ পূর্বাহ্ন /
প্রথম আলোর সম্পাদক ও সাংবাদিককে নিয়ে শাহবাগে পাল্টাপাল্টি কর্মসূচি

 

প্রথম আলোর সাংবাদিক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী শামসুজ্জামান শামসের নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির সাবেক শিক্ষার্থীরা। একই সঙ্গে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের গ্রেফতার ও বিচারের দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

 

 

এ সময় তারা ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিও জানান। শনিবার সকালে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ থেকে এমন দাবি জানানো হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরারা জানান, স্বাধীনতা গর্ব করার অধিকার কারো নেই। সাংবাদিকরা সত্য তুলে ধরে সামনে আনা মানে রাষ্ট্রদোহী না। তারা বলেন, এই সরকার নিজেদের জন্য মানুষের মত প্রকাশের স্বাধীনতাকে কেড়ে নেয়ার চেষ্টা করছে বার বার। শামসকে অবিলম্বে মুক্তি না দিলে লাগাতার কর্মসূচির ঘোষণা দেন তারা।

এদিকে, ভুল সংবাদ প্রকাশের জন্য প্রথম আলো পত্রিকার সম্পাদক মতিউর রহমানের গ্রেফতার ও বিচারের দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। শনিবার সকাল এগারোটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মিছিল নিয়ে শাহবাগ মোড়ে অবস্থান নেয় শিক্ষার্থীরা।

মতিউর রহমানের গ্রেফতারের দাবিতে স্লোগান দিতে থাকে। এসময় মতিউর রহমানের কুশপুত্তলিকা দাহ করা হয়।

শাহবাগ মোড়ে অবস্থানের কারণে সবদিকের যান চলাচল বন্ধ হয়ে যায়। বেলা সাড়ে বারোটার দিকে আন্দোলনের সমাপ্তি ঘটলে যান চলাচল স্বাভাবিক হয়ে আসে।