নির্বাচন-পরবর্তী সহিংসতায়, বিভিন্ন স্থানে সংঘর্ষ গুলি আহত অর্ধশতাধিক


MD Nuruzzaman প্রকাশের সময় : জানুয়ারী ১০, ২০২৪, ৩:৩৫ পূর্বাহ্ন /
নির্বাচন-পরবর্তী সহিংসতায়, বিভিন্ন স্থানে সংঘর্ষ গুলি আহত অর্ধশতাধিক

নীলাকাশ টুডে

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর সহিংসতা অব্যাহত রয়েছে। স্বতন্ত্র প্রার্থীর কর্মী-সমর্থকদের বাড়ি, দোকানপাট ও অফিসে হামলা চালিয়ে ভাঙচুরসহ ব্যাপক ক্ষতিসাধন করা হয়েছে। গাজীপুরের কালীগঞ্জ, সাতক্ষীরার শ্যামনগর, টাঙ্গাইলের ঘাটাইলসহ বিভিন্ন স্থানে সহিংসতায় অর্ধশতাধিক আহত হয়েছেন। ঢাকা-২০ (ধামরাই) আসনে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সাবেক সংসদ-সদস্য বীর মুক্তিযোদ্ধা এমএ মালেকের সমর্থক শিল্পপতি মো. আব্দুল লতিফের দুটি ইটভাটায় হামলা চালিয়েছে মুখোশধারী হোন্ডা বাহিনী।

রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) স্বতন্ত্র প্রার্থী গোলাম রাব্বানীর কাঁচি প্রতীকের ভোট করায় গোদাগাড়ী সদর ইউপি চেয়ারম্যান মাসুদুল গণিকে পিটিয়ে আহত করেছেন নৌকার বিজয়ী প্রার্থী ওমর ফারুক চৌধুরীর ক্যাডাররা। এছাড়া টাঙ্গাইলের ঘাটাইলে আওয়ামী লীগের প্রার্থী শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ডা. মো. কামরুল হাসান খানের সমর্থকদের মারধর, হামলা, মামলা ও হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। ব্যুরো, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর-

 

কালীগঞ্জ (গাজীপুর) : গাজীপুর-৫ আসনের নৌকার প্রার্থী সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকির পক্ষে কাজ করায় তার সমর্থকদের বাড়িঘরে হামলা-ভাঙচুর করা হয়েছে। স্বতন্ত্র প্রার্থী আখতারুজ্জামানের সমর্থকরা এ হামলা চালান। এ সময় আহত হয়েছেন ফয়সাল ট্রেডাসের মালিক মো. জুয়েল শেখ, জাঙ্গালীয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার সহকারী অধ্যাপক মাহমুদুল হাসান, সুলতান মাস্টার, মস্তফা, রাসেল, হাবিবুর রহমান, সিজান বেপারী ও স্বজল শেখ। তাদের মধ্যে মো. জুয়েল শেখ ও সহকারী অধ্যাপক মাহমুদুল হাসান গুরুতর আহত হন। মেহের আফরোজ চুমকি বলেন, আমি এরকম ন্যক্কারজনক ঘটনার তীব্র নিন্দা জানাই।

সাতক্ষীরা : সাতক্ষীরার শ্যামনগরে দুপক্ষের সংঘর্ষে অন্তত ১১ জন আহত হয়েছেন। আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সোমবার রাতে উপজেলার গাবুরা ইউনিয়নের ডুমুরিয়া এলাকায় ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি মিজানুর রহমান ও স্থানীয় সাবেক ইউপি সদস্য মাস্টার আব্দুর রহিম গ্রুপের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে। আহতরা হলেন উপজেলার গাবুরা ইউনিয়নের চাঁদনীমুখা গ্রামের আ. নুর, আলমগীর, পারভিন, শামসুদ্দিন গাজী, আলতাফ হোসেন, ফজিলা, শরিফা, ওয়াজেদ, মহিদুল সরদার, আবদুল্লাহ ও মোস্তফা। আহতদের উদ্ধার করে শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক দুজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়েছেন।

ঘাটাইল (টাঙ্গাইল) : বিজয়ী স্বতন্ত্র প্রার্থী আমানুর রহমান খান রানার সমর্থকরা ডা. মো. কামরুল হাসান খানের সমর্থকদের হুমকিধমকি দিয়ে যাচ্ছেন। মঙ্গলবার দুপুরে টাঙ্গাইল প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এ অভিযোগ করেন কামরুল হাসান খান। সংবাদ সম্মেলনে ঘাটাইল উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম লেবু, সাধারণ সম্পাদক আব্দুর রহিম মিয়া, সাবেক পৌর মেয়র শহিদুজ্জামান খান শহীদ, জামুরিয়া ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম হেসটিংস প্রমুখ উপস্থিত ছিলেন।

চাঁপাইনবাবগঞ্জ : সমর্থন দেওয়া স্বতন্ত্র প্রার্থী পরাজিত হওয়ায় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতিসহ অন্তত ১২ নেতাকর্মীর বাড়িতে হামলার অভিযোগ উঠেছে। এ ঘটনায় ৫ জন গুরুতর আহত হয়েছেন। এক সমর্থকের হাতের আঙুল কেটে বিচ্ছিন্ন করার অভিযোগ পাওয়া গেছে। বিজয়ী নৌকার প্রার্থী ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলের নির্দেশে এ হামলা চালানো হয় বলে অভিযোগ করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম টুটুল খান। তবে অভিযোগ অস্বীকার করেছেন নৌকা প্রতীকের নবনির্বাচিত সংসদ-সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।

ধামরাই (ঢাকা) : হামলাকারীরা দুটি ইটভাটায় ব্যাপক ভাঙচুর, লুটপাট ও নারী শ্রমিকদের বেধড়ক পিটিয়ে আহত করে। তারা ইটভাটার বয়লার মেশিন বন্ধ করে দেয়। উপজেলার সোভাগ ইউনিয়নের ডাউটিয়া সানব্রিক্স ও গোয়ালদী মেসার্স লামিয়া ব্রিকস নামে দুটি ইটভাটায় এ হামলার ঘটনা ঘটে। আওয়ামী লীগের প্রার্থী সংসদ-সদস্য বীর মুক্তিযোদ্ধা বেনজির আহমদের সমর্থনে হোন্ডা বাহিনী এ হামলা চালিয়েছে।

রাজশাহী : ঘটনার পর মাসুদুল গণি প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। নিজের ও পরিবারের নিরাপত্তা চেয়ে আরএমপির বোয়ালিয়া মডেল থানায় সাধারণ ডায়েরি করেছেন। সোমবার রাত ৯টায় ফারুক চৌধুরী এমপির মালিকানাধীন রাজশাহী মহানগরীর নিউমার্কেট এলাকার থিম ওমর প্লাজার নিচতলায় তার রাজনৈতিক কার্যালয়ে হামলার ঘটনা ঘটে। গোদাগাড়ী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পারভেজ মোশাররফ বাবু অভিযোগ অস্বীকার করে বলেন, এমপিকে ফুল দিতে যাওয়ার সময় ভিড়ের মধ্যে কে কাকে মেরেছে আমরা জানি না। আমরা চেয়ারম্যানকে মারিনি।

নাজিরপুর (পিরোজপুর) : পিরোজপুরের নাজিরপুরে মো. লাইজু শেখ নামের নৌকার সমর্থককে কুপিয়েছে প্রতিপক্ষ। আল নোমান রনি নামের এক তরুণকে অপহরণ করা হয়েছে। সোমবার রাতে উপজেলার শেখমাটিয়া ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের রঘুনাথপুর গ্রামে এ ঘটনা ঘটে। লাইজুর বাবা মোসলেম শেখ বাদী হয়ে মামলা করেছেন।

হামলায় জড়িত থাকার অভিযোগে পুলিশ স্থানীয় মাকসুদুর রহমান খানের ছেলে মাসুম খান ও আজাহার খানের ছেলে আবুল ফাত্তা খান বাবুকে গ্রেফতার করেছে। গ্রেফতার ব্যক্তিরা পরাজিত স্বতন্ত্র প্রার্থী (ঈগল প্রতীক) জেলা আওয়ামী লীগের সভাপতি একেএমএ আউয়ালের সমর্থক।

কালিয়াকৈর (গাজীপুর) : গাজীপুরের কালিয়াকৈরে উলুসাড়া এলাকায় ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থীর কর্মীর অফিসে হামলা এবং কর্মীকে মারধরের অভিযোগ উঠেছে। গাজীপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী রেজাউল করিম রাসেলের সমর্থক শাহিন হাওলাদারে বাসায় ঢুকে তার ওপর হামলা চালায় একদল যুবক। এতে স্ত্রী শিউলী বেগম ও তার বোন এগিয়ে এলে তাদের মারধর করে হামলাকারীরা। এতে শাহীন হাওলাদার গুরুতর আহত হন। আহতদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়।

কমলনগর (লক্ষ্মীপুর): লক্ষ্মীপুরের রামগতিতে স্বতন্ত্র প্রার্থীর ঈগল সমর্থিত এক এজেন্টের বাড়িতে হামলা চালিয়েছে নৌকার কর্মীরা। মঙ্গলবার সকালে উপজেলার চর আলগী ইউনিয়নের আট নম্বর ওয়ার্ড কালন পাটোয়ারীর বাড়িতে এ হামলার ঘটনা ঘটে। এতে বসতঘর ভাঙচুর এবং নারীসহ অন্তত ৫ জন আহত হয়েছেন। গুরুতর আহত ৪ জনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ভুক্তভোগীদের দাবি, নৌকার কর্মী ও চর আলগী ইউনিয়ন আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা সাহেদ আলী মনু এ হামলায় নেতত্ব দেন। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

কলাপাড়া (পটুয়াখালী) : পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লতাচাপলী ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক মোশাররফ মোল্লাকে বেধড়ক মারধর করে দুই পা ভেঙে দেওয়া হয়েছে। তিনি বর্তমানে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। মিশ্রিপাড়ায় কামরুলের দোকান ভাঙচুর, প্রদীপ বাবুর দোকান তালাবদ্ধ, আলীপুরের মাছ ব্যবসায়ী হানিফকে মারধর, ট্রাকের গাড়ি থেকে মাছ ছিনতাই এবং লক্ষ্মীর বাজারের ধানের বেপারীসহ লেবারদের মারধর করা হয়েছে। আলীপুরের মাছের আড়তদার সোহাগের কাছ থেকে ৫০ হাজার টাকা লুটে নেওয়া হয়েছে। তুলাতলীতে ভাঙচুর করা হয় ধান ব্যবসায়ী টুকু ও মনিহারি দোকানি স্বপন ডাক্তারের দোকান। কুয়াকাটা ও কলাপাড়ার অন্তত ১২টি বাস কাউন্টার দখল করা হয়েছে। কুয়াকাটায় গাজী রেস্তরায় ভাঙচুর চালানো হয়। সোমবার বিকাল থেকে মধ্যরাত পর্যন্ত এ হামলার ঘটনা ঘটে। এদিকে কলাপাড়ায় পরাজিত ঈগল প্রতীকের সমর্থকরা বিজয়ী নৌকা প্রতীকের সাত সমর্থককে কুপিয়ে জখম করার ঘটনায় মামলা হয়েছে।