দলীয় এমপি বনাম উপজেলা চেয়ারম্যান মুখোমুখি


MD Nuruzzaman প্রকাশের সময় : মার্চ ২৯, ২০২৩, ৮:২২ পূর্বাহ্ন /
দলীয় এমপি বনাম উপজেলা চেয়ারম্যান মুখোমুখি

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের নয় মাস বাকি থাকলেও ঘরের আগুনে পুড়ছে শাসক দল আওয়ামী লীগ। পদ আর ক্ষমতার দ্বন্দ্বে সৃষ্ট দলীয় অন্তঃকোন্দলে রক্তপাত যেন থামছেই না। আধিপত্য বিস্তারের লড়াই, অন্তর্দলীয় কোন্দল আর ক্ষমতার লড়াইয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের শত্রু এখন আওয়ামী লীগই। সহযোগী ও ভ্রাতৃপ্রতিম বিভিন্ন সংগঠনের ওপরও যেন নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে তৃণমূলে সংগঠিত এ দলটি।

এমপিদের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করছেন দলীয় নেতা-কর্মীরা। সরকারের চলতি মেয়াদের শেষ সময়ে আধিপত্য বিস্তার কেন্দ্র করে উপজেলা-জেলা নেতা এবং তাদের সমর্থকরা জড়াচ্ছেন সংঘর্ষে। এর জেরে সাংগঠনিক কর্মকাণ্ডও ঐক্যবদ্ধভাবে পালিত হচ্ছে না।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে তৃণমূলে গৃহদাহ আরও বাড়ছে।

এ অবস্থা চলতে থাকলে ক্ষমতাসীন দলকে চরম মাশুল দিতে হবে বলে জানিয়েছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এখনই দলীয় নেতা-কর্মীদের লাগাম টেনে ধরার আহ্বান জানিয়েছেন তারা। তবে আওয়ামী লীগের নীতিনির্ধারক পর্যায়ের নেতারা বলছেন, আওয়ামী লীগে প্রতিযোগিতা থাকলেও কোন্দল যাতে বড় আকার ধারণ না করে সেজন্য তারা সজাগ আছেন। এ প্রসঙ্গে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, ‘পৃথিবীর যে প্রান্তে তিনজন বাঙালি আছেন সেখানেই একাধিক গ্রুপের অস্তিত্ব আছে।

রাজনীতিতে প্রতিযোগিতা থেকে কোন্দলের সূচনা হয়। সুতরাং একেবারে কোন্দলমুক্ত করা অসম্ভব। তবে এটি যেন ভয়াবহ আকার ধারণ না করে, হানাহানির সৃষ্টি না হয় আমরা সেদিকে দৃষ্টি রাখি। দলীয় সভানেত্রীর নির্দেশে কাজ করছি। যারাই রাজনৈতিক প্রতিযোগিতাকে প্রতিহিংসায় নিয়ে যাবেন, তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।’ তৃণমূল আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন, বর্তমানে কিছু কিছু এমপি নিজেদের এলাকার রাজা মনে করেন। তাদের বিপক্ষে বা মতের মিল না হলেই দলীয় নেতা-কর্মীদের ওপর হামলা-মামলা করা হচ্ছে। বিশেষ করে অর্ধশতাধিক জায়গায় দলীয় এমপি বনাম উপজেলা চেয়ারম্যান মুখোমুখি অবস্থানে। এ নিয়ে সংঘর্ষ, গোলাগুলির মতো ঘটনাও ঘটছে। বিষয়টি দলীয় সভানেত্রী শেখ হাসিনার টেবিলেও এসেছে। তৃণমূলের কোন্দলের চিত্র দেখে তিনি বিস্ময় প্রকাশ করেছেন বলে আওয়ামী লীগের সিনিয়র নেতারা জানিয়েছেন।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক বলেন, ‘আওয়ামী লীগ গণতান্ত্রিক দল। এ দলে প্রতিযোগিতা, প্রতিদ্বন্দ্বিতা থাকবে। কিন্তু সেটাকে প্রতিহিংসায় নিয়ে যাওয়ার সুযোগ নেই। ’