ডিজিটাল নিরাপত্তা আইনকে জনমত দমনের হাতিয়ার করা হয়েছে


MD Nuruzzaman প্রকাশের সময় : মার্চ ৩১, ২০২৩, ৫:১৭ পূর্বাহ্ন /
ডিজিটাল নিরাপত্তা আইনকে জনমত দমনের হাতিয়ার করা হয়েছে

 

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান এবং সাংবাদিক শামসুজ্জামানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে হয়রানিমূলক মিথ্যা মামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি এবং কেন্দ্রীয় নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল।

বৃহস্পতিবার (৩০ মার্চ) এক যুক্ত বিবৃতিতে তারা এই দাবি জানান।

 

বিবৃতিতে তারা দাবি করেন, ডিজিটাল নিরাপত্তা আইনকে যে জনমত দমনের হাতিয়ার হিসেবে ব্যবহারের লক্ষ্যেই গঠন করা হয়েছে, তার আরেকটি নির্লজ্জ উদাহরণ বুধবার গভীর রাতে প্রথম আলোর সম্পাদক ও সাংবাদিকদের বিরুদ্ধে এই মামলা দায়ের।

দলটির শীর্ষ এই দুই নেতা বলেন, ‘চাইলের স্বাধীনতা চাই’ বলে জাকির হোসেন নামে দিনমজুরের বক্তব্য জনজীবনে যে অসহনীয় দুর্ভোগ, সেই বিষয়টিই তুলে ধরেছে। কারণ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি মানুষের জীবনে নাভিশ্বাস তুলে ফেলেছে। মানুষের মধ্যে ক্ষোভ বিক্ষোভ তৈরি করছে। সরকার জনরোষে ভীত, তাই নানা অজুহাতে সংবাদ মাধ্যম ও সত্য সংবাদকে দাবিয়ে রাখতে চায়।

যেহেতু জনগণের দুর্দশা লাঘবের কোনও উদ্যোগ নিতে বর্তমান সরকার ব্যর্থ বলে উল্লেখ করে তারা আরও বলেন, লুটপাট- দুর্নীতি- স্বজনপ্রীতির ওপরই সরকার দাঁড়িয়ে আছে। তাই সংবাদমাধ্যমসহ সর্বস্তরের জনগণের কণ্ঠরোধ, দমন-পীড়ন, হামলা-মামলাই তাদের ক্ষমতা ধরে রাখার মূল হাতিয়ার হয়ে উঠেছে। আর বিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইনকে এই কাজেই তারা ব্যবহার করছে।