জাতীয় কবিতা মঞ্চ’র সেরা সম্মাননা পেলেন ইনকিলাবের শ্যামনগর প্রতিনিধি সাংবাদিক আবু কওছার


MD Nuruzzaman প্রকাশের সময় : মে ২৭, ২০২৩, ৫:০০ অপরাহ্ন /
জাতীয় কবিতা মঞ্চ’র সেরা সম্মাননা পেলেন ইনকিলাবের শ্যামনগর প্রতিনিধি সাংবাদিক আবু কওছার

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে “ইন্টারন্যাশনাল নজরুল পোয়েট্রি ফেস্টিভ্যাল” অনুষ্ঠিত হয়।
২৫ মে (বৃহস্পতিবার) “জাতীয় কবিতা মঞ্চ” এর ব্যবস্থাপনায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (সেগুন বাগিচা) হলরুমে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি, সম্পাদক ও বহুভাষাবিদ মাহমুদুল হাসান নিজামী।
‘আন্তর্জাতিক নজরুল পোয়েট্রি ফেস্টিভ্যাল’ এ ভারত, রাশিয়া, নেপাল, ইরান, অস্ট্রেলিয়া সহ প্রায় ১৪ টি দেশের বরেণ্য কবি সাহিত্যিকগণ অংশগ্রহণ করেন। উপস্থিত কবি, লেখকগণের অনেকেই নজরুলের কবিতা গান, ও কাব্যিক জীবন নিয়ে মূল্যবান আলোচনায় অংশগ্রহণ করেন।

দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন মেজর জেনারেল ছিদ্দিকুর রহমান, প্রধান আলোচক ছিলেন একুশে পদকপ্রাপ্ত কবি আল মুজাহিদী। বিশেষ অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান সাবেক এমপি বেগম চেমন আরা তৈয়ব। বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত কবি আসলাম সানী, অতিরিক্ত সচিব কবি মফিজউদ্দিন, সাবেক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ নাসিমুল গনি পিএইচডি, জাগ্রত সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শিহাব রিফাত আলম, বিশ্ব বাংলা সাহিত্য ও সংস্কৃতি সংসদ বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি ডঃ মোঃ আবু তাহের সহ দেশ—বিদেশের বরেণ্য কবি সাহিত্যিকগণ।

দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথি ছিলেন ইরান এম্বেসির কাউন্সিলর সাঈদ রেজা মীর মোহাম্মদী, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইরানিয়ান কবি প্রফেসর মাজীদ বায়ান, নেপালী কবি ভাজ কুমার ধামালা, বাংলাদেশের খ্যাতিমান আবৃত্তি শিল্পী টিটু মুন্সি, ভারতীয় আবৃত্তি শিল্পী ও আবৃত্তি প্রশিক্ষক সুমন মুখোপাধ্যায় সহ দেশ—বিদেশের প্রায় সাত শতাধিক বরেণ্য কবি সাহিত্যিকগণ। সকাল আটটায় কবির কবরে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়ে রাত আটটা পর্যন্ত বিরতিহীন ভাবে চলে।

এক মনোমুগ্ধকর পরিবেশনা শেষে পুরস্কার বিতরণ করা হয়। ২০২১ সাল থেকে ২০২৩ পর্যন্ত সময়ে যে সকল দেশ—বিদেশের কবি—সাহিত্যিক তাদের স্বরচিত বই প্রকাশ করেছেন তন্মধ্যে প্রায় আটশত বই ও অসংখ্য কবিতা জাতীয় কবিতা মঞ্চ ‘র কর্তৃপক্ষের কাছে জমা পড়ে। কর্তৃপক্ষ কর্তৃক মনোনীত কবি লেখকদের “সেরা পুস্তক সম্মাননা ২০২৩” (সনদ ও মেডেল) প্রদান করা হয়। এতে সাতক্ষীরার কৃতি সন্তান বিশিষ্ট কবি ও ইনকিলাব সাংবাদিক আবু কওছার তার রচিত “তোমাকেই খুজিঁ” কাব্যগ্রন্থেও জন্য এ সম্মাননা লাভ করেন।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্য রাখেন কবি ও সংগঠক শামসুল হক বাবুল, সঞ্চালনার দায়িত্বে ছিলেন বাচিক শিল্পী রেখা আক্তার ও প্রকাশিকা লিপি আক্তার।