খুলনায় সার্জারি করে ১৭ বছরের ছেলে হয়ে গেল মেয়ে!


MD Nuruzzaman প্রকাশের সময় : মে ১৩, ২০২৩, ৩:৫৪ অপরাহ্ন /
খুলনায় সার্জারি করে ১৭ বছরের ছেলে হয়ে গেল মেয়ে!

 

খুলনায় প্রথমবারের মতো ছেলেকে সার্জা‌রি ক‌রে মে‌য়ে‌তে রূপান্তর করা হ‌য়ে‌ছে। ১৭ বছরের ওই ছেলেকে শুক্রবার (১২ মে) স্থানীয় একটি ক্লিনিকে টানা সাড়ে ৪ ঘণ্টা সার্জারি সম্পন্ন করে মেয়েতে রুপান্তর করা হয়। খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ইউরোলোজিস্ট অ্যান্ড এন্ড্রোলজিস্ট ডা. নিরুপম মন্ডল এই সার্জারিটি করেছেন। সার্জারির পর রোগী ভালো আছেন বলে জানান চিকিৎসকরা।

ডা. নিরুপম মন্ডল বলেন, শুক্রবার (১২ মে) ভিক্টোরিয়া নার্সিং হোমে সাড়ে ৪ ঘণ্টা অপারেশন করে ১৭ বছরের এক ছেলেকে নারীতে রূপান্তর করা হয়েছে। তার বাহ্যিক রুপ নারী হলেও ভেতরে জীনগত ভাবে পুরুষ।

তিনি বলেন, তার ১৭ বছর বয়স হয়ে গেছে। এখন সে ও তার অভিভাবকরা চায় নারীতে রূপান্তরিত হতে। এটা করতে আমাদের অনেক কষ্ট হয়েছে। সে মাতৃত্বের স্বাদ কোনোদিন পাবে না।

রোগীর অভিভাবকরা বলেন, সে ছোটবেলা থেকেই মেয়েদের সঙ্গে মিশতো। সবাই তাকে মেয়ে হিসেবে চিনে।

ডা. নিরুপম মন্ডল বলেন, দক্ষিণাঞ্চলে এ অপারেশন এটাই প্রথম। রোগী ভালো আছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আমি ১০ বছরে একটি অপারেশন হতে দেখেছি। অনেকে লজ্জার ভয়ে গোপনে পাশের দেশে আবার যার সামর্থ্য থাকে সে উন্নত দেশে চলে যায়। এ ধরনের অস্ত্রোপচারে প্রায় ৩ লাখ টাকা খরচ হয়। আমাদের এখানে এ ধরনের অপারেশন সফলভাবে সম্পন্ন হওয়া আমাদের জন্য এটা গর্বের। আমার সঙ্গে অধ্যাপক ডা. সামসুন নাহার লাকি, প্রফেসর ডা. দিলীপ কুন্ডসহ কিছু সহযোগী ছিল।