এখন উনি দেখা হলেও কথা বলেন না!


MD Nuruzzaman প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৭, ২০২৩, ৬:১৮ পূর্বাহ্ন /
এখন উনি দেখা হলেও কথা বলেন না!

 

এক সময়ের তুখোড় সম্পর্ক একে-অপরের সাথে। এক দিন আসতে দেরি হলেও ফোন দিতে দেরি করতেন না। কিন্তু সময়ের সাথে প্রতিযোগিতা তৈরি হচ্ছে বলে ধারণা তার। এখন দেখা হলে ভালোমন্দ খোঁজ খবর নেওয়ার সময় নেই। সালাম দিয়ে কেমন আছেন জিজ্ঞেস করলেও কোন উত্তর না দিয়ে এড়িয়ে যাওয়ার চেষ্টা করে যাচ্ছেন তিনি।

এটা তার জন্য ঠিক আছে, কারণ তিনি সঠিক বলেই এড়িয়ে চলেন। হইতো আমারও লজ্জা কম এড়িয়ে যাওয়ার পরও তাকে নিজ উদ্যোগে কেন ভালোমন্দ জিজ্ঞেস করি। যাই হোক আমি হইতো ভালো না। তবে আমি নিজেকে ওনার থেকে গুটিয়ে নিলেও আমার কাজের পরিধি আরও বাড়ানোর জন্য সময় বিনিয়োগ করার চেষ্টা করছি। পরিশেষে এটা বলতে চাই, হইতো উনি আমার সাথে দৌড়ে পারছে না, অথবা আমার কাজের পরিধি বেড়ে যাওয়ায় হিংসা করছেন। এক দিকে আমার যেমন লাভ হয়েছে। আবার আলাদা প্রেশার নেওয়া লাগছে না।

বর্তমানে তিনি নিজেকে অনেক বড় কিছু মনে করেছেন। তাতে আমার কোন সমস্যা নেই। কারণ উনি বড় প্রতিষ্ঠানে কাজ করেন এই জন্য একটু ভাব থাকা স্বাভাবিক। উনি ভাব নিয়েই থাকুক আমিও চাই। তবে আমার আজকের এই লেখার উদ্দেশ্য হচ্ছে। আপনারা কাওকে দূর্বল মনে করবেন না। শক্তিশালি হাতিও ছোট্ট একটা পিঁপড়ার কামড়ে দূর্বল হয়। আবার জালে আটকানো সিংহকেও ছোট্ট ইদুর জাল কেটে বের করতে পারে। আমার লেখায় কেও কষ্ট পেয়ে থাকলে আন্তরিক ভাবে দুঃখিত। এই লেখা কাওকে কষ্ট দেওয়ার জন্য না। ধন্যবাদ। লেখক, সম্পাদক, নীলাকাশ টুডে।