একদল মুক্তিযুদ্ধের চেতনার নামে ব্যবসা করছে, আরেকদল ধর্মের নামে’


MD Nuruzzaman প্রকাশের সময় : জানুয়ারী ১, ২০২৩, ৫:৫২ পূর্বাহ্ন /
একদল মুক্তিযুদ্ধের চেতনার নামে ব্যবসা করছে, আরেকদল ধর্মের নামে’

 

নীলাকাশ টুডেঃ সমাজতান্ত্রিক দল বাসদের প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা কমরেড খালেকুজ্জামান বলেছেন, আওয়ামী লীগ ও বিএনপির রাজনীতিতে নীতি আদর্শ বলতে এখন আর কিছুই নেই। তারা রাজনীতিকে খেলা বানিয়েছে। এদের হাতে দেশ, গণতন্ত্র, জনগণ, জাতি নিরাপদ হতে পারে না। এদের ভাষা স্বেচ্ছাচারী, এদের আচরণ স্বৈরাচারী। একান্ন বছর ধরে তারা যেভাবে দেশ শাসন করছে, মুক্তিযুদ্ধের অঙ্গীকারের ধারে কাছেও তারা নেই। জনগণের ইচ্ছা, আকাঙ্ক্ষা ও স্বার্থকে তারা জলাঞ্জলি দিচ্ছে। নীতি ও আদর্শের প্রশ্নে শত বছর অপেক্ষা করতে হলেও বাসদ আপস করবে না। আমরা আদর্শের প্রতি অবিচল থেকে সংগ্রাম করে যাব।

শনিবার (৩১ ডিসেম্বর) সন্ধ্যায় কিশোরগঞ্জ শহরের শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্বরে জেলা বাসদের প্রথম সম্মেলনে প্রধান বক্তা হিসেবে বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

 

খালেকুজ্জামান আরও বলেন, পরিবারতন্ত্র, লুটপাটতন্ত্র আর স্বৈরতন্ত্র এটাই হচ্ছে দেশের একান্ন বছরের রাজনৈতিক শাসনের ইতিহাস। একদল মুক্তিযুদ্ধের চেতনার নামে ব্যবসা করছে, আরেকদল ধর্মের নামে ব্যবসা করছে। এগুলো শুধুমাত্র ক্ষমতাকে পাকাপোক্ত করার অপচেষ্টা।

এই বীর মুক্তিযোদ্ধা বলেন, একদল ক্ষমতায় থাকার জন্য ভারতের কাছে যায়। আরেক দল ক্ষমতায় যাওয়ার জন্য আমেরিকার কাছে যায়। অথচ এরা জাতীয়তাবাদের কথা বলে। এই ভারত-আমেরিকা কেউই আমাদের দেশের কল্যাণ চায় না। তিনি প্রশ্ন রাখেন, ভারত-আমেরিকার কাছে নতজানু হয়ে দেশের মানসম্মান জলাঞ্জলি দিয়ে তারা কোনো জাতীয়তাবাদ কায়েম করতে চায়?

এর আগে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে সম্মেলন উদ্বোধন করেন বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজ।

 

সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট শফীকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে আরও বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় সম্পাদক মণ্ডলীর সদস্য কমরেড জনার্দন দত্ত নান্টু ও বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের সমন্বয়ক ইমাম হোসেন।

সম্মেলনে অ্যাডভোকেট শফীকুল ইসলামকে আহ্বায়ক ও অ্যাডভোকেট মাসুদ আহম্মেদকে সদস্য সচিব করে দুই বছরের জন্য জেলা কমিটি ঘোষণা করা হয়। কমিটির সদস্যরা হলেন আবদুল হাই, সাজেদুল ইসলাম সেলিম, বিক্রম বাসুদেব রূপক, নজরুল ইসলাম, হরিলাল, আসাদ মিয়া, জুনায়েদুল ইসলাম, এমএ সালাম, অ্যাডভোকেট সোহেল রানা, আব্দুর রহমান রুবেল, বেনু চন্দ্র ঘোষ ও খালেদা আক্তার।