সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৫৮ পূর্বাহ্ন
নোটিশঃ
সাতক্ষীরায় একজনের ফাঁসি শ্যামনগরে সড়ক দুর্ঘটনায় অফিসার সহ আহত ৩ সাতক্ষীরায় ট্রাকের ধাক্কায় গৃহবধূ নিহত হিরো আলমকে তথ্যমন্ত্রীর অভিনন্দন তাদেরকে হেদায়েত কর, না হলে মাটিতে মিশিয়ে দাও! শ্যামনগরে হরিণের মাংস সহ ডিঙ্গি নৌকা আটক বেনাপোলে ফেনসিডিল সহ দুই মাদক ব্যবসায়ী আটক ওয়াজ মাহফিলে দাওয়াত না পেয়ে আ.লীগের দু’পক্ষের বাড়িঘর ভাঙচুর হত্যা মামলার আসামিকে কুপিয়ে হত্যা গ্রাহকদের কাছ থেকে দাম বেশি নিয়ে ডাকাতি করছেন গ্যাস ব্যবসায়ীরা! স্ত্রীকে কুপ্রস্তাব, ব্যবসায়ীকে বাসায় ডেকে শেষ করলেন স্বামী ঢাকায় ‘ছোঁ পার্টির’ ১৬ জন গ্রেফতার স্বর্ণের দাম কমল ভরিতে যত বাংলাদেশ ও পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ফেসবুক লাইভে এসে যা বললেন হিরো আলম

মেসির আর্জেন্টিনার বাংলাদেশ সফর নিয়ে যে নাটক করলো বাফুফে

রিপোর্টারের নাম
আপডেট বৃহস্পতিবার, ১৯ জানুয়ারী, ২০২৩, ৬:০১ পূর্বাহ্ন

 

খেলা টুডেঃ বিশ্বকাপজয়ী লিওনেল মেসির আর্জেন্টিনাকে আগামী জুনে ঢাকায় আনার বিষয়ে আগের দিন খবর চাউর হয় মিডিয়ায়।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন কিছু টার্মস অ্যান্ড কন্ডিশন বাদে সব কিছু ঠিকঠাক আছে বলেছিলেন।

বিষয়টি নিয়ে বুধবার বেলা আড়াইটায় একটি সংবাদ সম্মেলনও ডেকেছিল বাফুফে। কিন্তু এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিন ঘণ্টা আগে ‘অনিবার্য কারণবশত’ উল্লেখ করে সেই সংবাদ সম্মেলন বাতিল করে বাফুফে। বিকালে আরেক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বাফুফে জানায়, এই সফর নিয়ে তারা কাজ করছে। যথাসময়ে বিস্তারিত জানানো হবে।

সূত্রে জানা গেছে, প্রায় একশ কোটি টাকা খরচে ২০২২ কাতার বিশ্বকাপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে বাংলাদেশে আনার বিষয়ে কার্যনির্বাহী কমিটিতে কোনো আলোচনাই হয়নি। অন্য একটি সূত্রে জানা গেছে, টার্মস অ্যান্ড কন্ডিশন সম্পূর্ণ ঠিক না হতেই বাংলাদেশি মিডিয়ায় খবর ফাঁস হওয়ায় কিছুটা নাখোশ আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। তাই তাদের আর না চটাতে তড়িঘড়ি করে ডাকা সংবাদ সম্মেলন চট করে বাতিল করেছে বাফুফে।

এদিকে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে আবারও ঢাকায় আনা নিয়ে বাফুফে স্টান্টবাজি করেছে বলে মনে করেন সাবেক তারকা ফুটবলার শেখ মো. আসলাম। তার কথায়, ‘সারা দেশে কোনো খেলা নেই, অথচ বিশ্ব চ্যাম্পিয়নদের আনার কথা বলছে বাফুফে। এটা আমার কাছে অবাক লাগে। মানুষের নরম মনে এরকম ধোঁকা দিয়ে আমাদের কী লাভ, আমি জানি না। আর্জেন্টিনাকে না এনে যদি জেলা লিগগুলো চালু করত বাফুফে, তাহলে অনেক লাভ হতো আমাদের।’ বাফুফের সাবেক এই সদস্য যোগ করেন, ‘আর্জেন্টিনা বিশ্ব চ্যাম্পিয়ন। তাদের বিশাল সমর্থকগোষ্ঠী আমাদের দেশে রয়েছে, এটা ঠিক। এই সময়ে যদি ফুটবলকে পুঁজি করে দেশে শেখ রাসেল বা শেখ কামাল কিংবা বঙ্গবন্ধুর নামে একটি জাঁকজমকপূর্ণ টুর্নামেন্ট চালু করা যেত, তাহলে বরং আমাদের লাভ হতো। কিন্তু এত টাকা (প্রায় শতকোটি) খরচ করে তাদেরকে (আর্জেন্টিনা) ৯০ মিনিটের একটি ম্যাচের জন্য এনে আমাদের কোনো লাভ হবে না বলে আমি মনে করি।’

আগেরদিন হোয়াটসঅ্যাপে বাফুফে লিখেছিল, ‘আগামী জুনে ফিফা উইন্ডোতে বর্তমান বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলের বাংলাদেশ আগমনের বিষয়ে জানানোর জন্য বুধবার বেলা আড়াইটায় এক প্রেস ব্রিফিং বাফুফে ভবনের তৃতীয় তলার কনফারেন্স রুমে অনুষ্ঠিত হবে।’ একটি গণমাধ্যমে বাফুফে সভাপতি সালাউদ্দিনের মন্তব্য দিয়ে আর্জেন্টিনার আগামী জুনে ঢাকায় আসার খবর প্রকাশ পায়। কাল ‘আন্তরিকভাবে দুঃখিত’ বলে দায় সারে বাফুফে। আর্জেন্টিনার দৈনিক টিওয়াইসি’র সামাজিক যোগাযোগমাধ্যম বিভাগে কাজ করা গাস্তন এদুলের এক পোস্টে লেখেন, ‘ঢাকায় জুনে আসার ব্যাপারে আর্জেন্টিনা ও বাংলাদেশের মধ্যে কোনো আলোচনাই হয়নি। এদুল জানান, আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) এই মুহূর্তে সবচেয়ে গুরুত্ব দিচ্ছে কোচ লিওনেল স্কালোনির সঙ্গে চুক্তিকে। এটি সম্পন্ন হওয়ার আগ পর্যন্ত অন্য কোনো কিছুতে মনোযোগ নেই তাদের।’ আর্জেন্টিনার অন্যতম সিনিয়র সাংবাদিক সার্জিও ল্যাভেন্সকি এ সম্পর্কে বলেন, ‘এএফএ (আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন) আমাদের কিছুই জানায়নি। যতটুকু জানতে পেরেছি, বিষয়টি নিয়ে সবে আলোচনা শুরু হয়েছে।’ আর্জেন্টিনার শীর্ষ দৈনিক বুয়েনস আইরেস টাইমস এক প্রতিবেদনে ২০২৩ সালে দেশটির আন্তর্জাতিক ফুটবল সূচি প্রকাশ করেছে।

তাতে জুন কিংবা অন্য কোনো মাসে মেসিদের বাংলাদেশ সফর নিয়ে কোনো তথ্য নেই। যে বিষয়টি নিছক আলোচনার পর্যায়ে, কোনো কিছুই চূড়ান্ত হয়নি, শুধু আবেগে ভেসে সেটি নিয়ে শেষ কথা বলে দেওয়া বাফুফের অপেশাদারি মনোভাবের ফল বলে মনে করেন ফুটবল সংশ্লিষ্টরা। এদিকে আর্জেন্টিনার দ্বিতীয় বাংলাদেশ সফর নিয়ে সামগ্রিক অবস্থা সম্পর্কে আজ বাফুফে বিস্তারিত জানাতে পারে। এর আগে ২০১১ সালের ৫ সেপ্টেম্বর ঢাকায় আসে আর্জেন্টিনা দল। দুদিনের সফরে তারা পরের দিন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফিফা প্রীতি ম্যাচে অংশ নেয় নাইজেরিয়ার বিপক্ষে। ম্যাচে ৩-১ গোলে জয়ী হয় আর্জেন্টিনা। একটি করে গোল করেন গনজালো হিগুয়াইন ও আনহেল দি মারিয়া। অপর গোলটি আত্মঘাতী।


এই বিভাগের আরো খবর