খেলা

ভারত-পাকিস্তান ম্যাচ পরিত্যক্ত, যে সিদ্ধান্ত নিলো রেফারি

  ক্রীড়া প্রতিবেদক ২ সেপ্টেম্বর ২০২৩ , ৭:১১:৪২ প্রিন্ট সংস্করণ

বৃষ্টিতে ভেসে গেল ভারত-পাকিস্তান হাইভোল্টেজ ম্যাচ। তৃতীয় দফায় বৃষ্টি শুরু হওয়ায় দ্বিতীয় ইনিংস তথা পাকিস্তান ব্যাটিং করতে পারেনি। যে কারণে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করেন ম্যাচ রেফারি। ম্যাচ পরিত্যক্ত হওয়া ভারত-পাকিস্তান উভয় দল ১ পয়েন্ট করে ভাগাভাগি করে।

পাকিস্তান নিজেদের প্রথম ম্যাচে নেপালকে ২৩৮ রানের বিশাল ব্যবধানে হারায়। শনিবার ভারতের বিপক্ষে পরিত্যক্ত হওয়া ম্যাচে ১ পয়েন্ট পায় পাকিস্তান। দুই ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে এ গ্রুপ থেকে সুপার ফোর নিশ্চিত করে বাবর আজমরা।

ভারত নিজেদের প্রথম ম্যাচ থেকে পেল ১ পয়েন্ট। পরের ম্যাচে নেপালের বিপক্ষে জয় পেলে এ গ্রুপ থেকে সুপার ফোর নিশ্চিত করবে।

শনিবার শ্রীলংকার পাল্লেকেল্লে স্টেডিামে মুখামুখি হয় ভারত-পাকিস্তান। এদিন শাহিন শাহ আফ্রিদি, হারিস রউফ ও নাসিম শাহর গতিতে বিধ্বস্ত ভারত। এই তিন তারকার গতির মুখে পড়ে ৫০ ওভারও  খেলতে পারেনি ভারত। এশিয়া কাপের ১৬তম আসরের তৃতীয় ম্যাচে ৪৮.৫ ওভারে ২৬৬ রানেই ইনিংস গুটায় ভারত।

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। প্রথমে ব্যাট করতে নেমেই পাকিস্তানের তারকা পেসার শাহিন শাহ আফ্রিদি ও হারিস রউফের গতিতে বিপাকে পড়ে যায় ভারত। ১৪.১ ওভারে দলীয় ৬৬ রানেই সাজঘরে ফেরেন ভারতের চার তারকা ব্যাটসম্যান রোহিত শর্মা, বিরাট কোহলি, স্রেয়াশ আইয়ার ও শুভমান গিল।

রোহিত-কোহলিকে বোল্ড করে দলীয় ২৭ রানেই সাজঘরে ফেরান শাহিন শাহ আফ্রিদি। স্রেয়াশ আইয়ার শিকার হন হারিস রউফের বলে ফখর জামানের দুর্দান্ত ক্যাচে। আর শুভমান গিলকে বোল্ড করেন রউফ।

দলের এমন ব্যাটিং বিপর্যয়ে হাল ধরেন ইশান কিশান ও হার্দিক পান্ডিয়া। পঞ্চম উইকেটে তারা ১৪১ বলে ১৩৮ রানের জুটি গড়েন। এই জুটিতেই জোড়া ফিফটি তুলে নেন তারা। তাদের দায়িত্বশীল জুটিতেই চ্যালেঞ্জিং স্কোর গড়ার পুঁজি পায় ভারত।

একটা পর্যায়ে ৪ উইকেটে ভারতের সংগ্রহ ছিল ২০৪ রান। এরপর মাত্র ৬২ রানের ব্যবধানে ৬ উইকেট হারায় ভারত। দলের কঠিন চাপের মুহূর্তে ৮১ বলে ৯টি চার আর দুটি ছক্কার সাহায্যে ৮২ রান করে ফেরেন ইশান কিশান। ৯০ বলে ৭টি চার আর এক ছক্কায় ৮৭ রান করেন হার্দিক পান্ডিয়া।

ইশান-পান্ডিয়া আউট হওয়ার পর আসা-যাওয়া মিছিলে অংশ নেন লেজের ব্যাটসম্যানরা। শেষ দিকে প্রত্যাশিত রান না আসায় শেষ পর্যন্ত ৪৮.৫ ওভারে ২৬৬ রানেই অলআউট হয় ভারত।

পাকিস্তানের হয়ে ১০ ওভারে মাত্র ৩৫ রানে ৪ উইকেট নেন শাহিন শাহ আফ্রিদি। ৮.৫ ওভারে ৩৬ রানে ৩ উইকেট নেন নাসিম শাহ। ৯ ওভারে ৫৮ রানে ৩ উইটে নেন হারিস রউফ।

আরও খবর: খেলা