নীলাকাশ টুডেঃ উপকূলের প্রত্যন্ত অঞ্চলের মানুষকে স্বাস্থ্য সেবা দিতে নির্মিত সাতক্ষীরার ফ্রেন্ডশিপ হাসপাতাল পেল বিশ্বের সেরা ভবনের পুরস্কার। জলবায়ু পরিবর্তনের ঝুঁকির কথা মাথায় রেখে ন্যূনতম সম্পদ ব্যবহার করে নির্মিত ভিন্ন শৈলীর এ হাসপাতাল জেলার শ্যামনগর উপজেলার সোয়ালিয়া গ্রামে অবস্থিত।

ফেন্ডশিপ হাসপাতালের তথ্য কর্মকর্তা জুনায়েদ সাকি জানান, গত ২৫ জানুয়ারি যুক্তরাজ্যের রয়্যাল ইন্সটিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্ট (রিবা) ইমেইলের মাধ্যমে তাদের জানিয়েছে হাসপাতাল ভবন ও ভবনের স্থপতিকে এ পুরস্কারে ভূষিত করা হয়েছে। এ বিষয়ে পরবর্তীতে বিস্তারিত তথ্য জানানো হবে।

হাসপাতাল ভবনটির নকশা করেছেন স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী। তার স্থাপত্য প্রতিষ্ঠান ‘আরবানা’ ভবনটি নির্মাণ করেছে। এটি এমনভাবে নির্মাণ করা হয়েছে যাতে প্রতিটি ঘরে পর্যাপ্ত আলো- বাতাস চলাচল করতে পারে।

স্থাপনাটির চারপাশ দিয়ে বয়ে গেছে আঁকাবাঁকা খাল। গ্রীষ্মকালের গরম থেকে বাঁচতে ভবনের ভেতরের খালগুলোতে বৃষ্টির পানি ধরে রাখার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া হাসপাতালের ইনডোর ও আউটডোরের জন্য রয়েছে দুটি আলাদা জায়গা।

এসব কারণে স্থপতি ডেভিড চিপারফিল্ড নির্মিত বার্লিনের একটি গ্যালারি ও ডেনমার্কে উইলকিনসন আইরি নির্মিত ফুটব্রিজকে হারিয়ে এ পুরস্কার জিতে নেয় এ হাসপাতাল।