নীলাকাশ টুডেঃ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ জিতলেও এবার প্রেক্ষাপট ভিন্ন। বাংলাদেশ তাদের হারিয়েছে কন্ডিশনের সুবিধা কাজে লাগিয়ে।

পাকিস্তান বাংলাদেশের কন্ডিশন ভালো করেই জানে। বিশ্বকাপে আট ম্যাচের ছয়টিতেই হেরেছে বাংলাদেশ। স্কটল্যান্ডের কাছেও হারতে হয়েছে। পাকিস্তান সুপার টুয়েলভে পাঁচ ম্যাচই জিতেছে। সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে তারা ক্যাচ মিস করে।

বিশ্বকাপের এই ভরাডুবির পর একাদশে বড় পরিবর্তন নিয়ে আজ পাকিস্তানের মুখোমুখি হয়েছে বাংলাদেশ।

একমাত্র নির্ভরযোগ্য ওপেনার তামিম ইকবাল এই সিরিজেও অনুপস্থিত। বিশ্বকাপে ব্যর্থ লিটন দাস ও সৌম্য সরকারকে রাখা হয়নি স্কোয়াডে। বিশ্রাম দেওয়া হয়েছে অভিজ্ঞ মুশফিকুর রহিমকেও। চোটের কারণে নেই অলরাউন্ডার সাকিব আল হাসানও।

দলে বড় পরিবর্তনে সুযোগ পেয়ে একাদশে ঢুকে পড়েছেন সাইফ হাসান। ফিরেছেন নাজমুল হোসেন শান্ত ও আমিনুল ইসলাম বিপ্লব। তবে স্পিনার নাসুম আহমেদকে রাখা হয়নি।

একাদশে আছেন ৩ পেসার। এদিকে পাকিস্তান দলে আজ নেই তাদের মূল পেসার শাহিন শাহ আফ্রিদি।

বাংলাদেশ একাদশ

মাহমুদউল্লাহ রিয়াদ, নাইম শেখ, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান, শেখ মেহেদি হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।

পাকিস্তান একাদশ
বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, ফাখর জামান, হায়দার আলি, শোয়েব মালিক, খুশদিল শাহ, মোহাম্মদ নওয়াজ, শাদাব খান, হাসান আলি, হারিস রউফ ও মোহাম্মদ ওয়াসিম জুনিয়র।

সূত্র যুগান্তর