নীলাকাশ টুডেঃ সাতক্ষীরা জেলা ব্যাপী করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় জেলা প্রশাসন কর্তৃক নির্দেশিত চলমান লক ডাউন এর বিধি- নিষেধ অমান্য করে দোকান খোলা সহ হালখাতা পরিচালনা করায় আজ সোমবার বেলা ১২ টার দিকে নূরনগর বাজারে জুতা ব্যবসায়ী (খোকন সু স্টোর) এর মালিক মোঃ সাইদুর রহমানকে ৩০,০০০/- টাকা নগদ জরিমানা আদায় করেছেন শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার আ.ন.ম আবুজর গিফারী।
তিনি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে উক্ত জরিমানা আদায় করেন। সেই সাথে তিনি সাধারণ জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান। এ সময় তিনি চলমান বিধি -নিষেধ বাস্তবায়নে স্থানীয় প্রশাসনকে সক্রিয় ভূমিকা রাখার জন্য নির্দেশ প্রদান করেন।

আরও পড়ুন

মাত্র ১৫ মিনিটে যেভাবে করোনা শনাক্ত!
নীলাকাশ টুডেঃ
একদল ব্রিটিশ বিজ্ঞানী এমন একটি প্রযুক্তি আবিষ্কার করেছেন যা দিয়ে মাত্র ১৫ মিনিটেই শনাক্ত যাবে করোনা ভাইরাস! ঠিক এমন সময়ে তারা আবিস্কার করলে যখন বিশ্ব করোনার দাপটে অনেকটা চুপসে গেছে। ক্যামব্রিজভিত্তিক রোবোসায়েন্টিফিক ওই বিজ্ঞানী দলটি ‘করোনা এলার্ম’ নামে একটি ডিভাইস আবিষ্কার করেন। এটি মানুষের শ্বাস- প্রশ্বাস পরীক্ষার মাধ্যমে মাত্র ১৫ মিনিটেই করোনা ভাইরাস শনাক্ত করতে সক্ষম বলে দাবি করা হচ্ছে। এই খবর আরব নিউজের। লন্ডন স্কুল অব হাইজিন এন্ড ট্রপিক্যাল মেডিসিন (এলএসএইচটিএম) ও দারহ্যাম বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা যৌথ ভাবে এ ডিভাইসটি আবিষ্কার করেছে বলে সংবাদ মাধ্যম উল্লেখ করা হয়েছে। এ ডিভাইসটি দিয়ে আঙ্গুলে ছাপের গন্ধ থেকেও ৯৮- ১০০ ভাগ নির্ভল ভাবে করোনা ভাইরাস শনাক্ত করা সম্ভব বলে দাবি করেছেন সংশ্লিষ্টরা। যুক্তরাজ্যের স্বাস্থ্য বিভাগ আরও পরীক্ষা নিরীক্ষা করে পরে এ ব্যাপারে মতামত জানাবে।
এ বছরের শেষের দিকে এ অত্যাধুনিক করোনা শনাক্তকরণ ডিভাইসটি বাজারে আসতে পারে বলে আশা করা হচ্ছে। একটি করোনা ভাইরাস মনিটরের মূল্য হতে পারে ৫ হাজার পাউন্ড বা ৭ হাজার ৫০ মার্কিন ডলার। বিজ্ঞানীরা বলছেন, বাজারে যে সব ডিসপোজেবল টেস্টিং কিট আছে- তার চেয়ে অনেক কম খরচ পড়বে এ ডিভাইস দিয়ে করোনা শনাক্ত করতে।

আরও পড়ুন

যে ৬ জনের বিরুদ্ধে মামলা করলেন পরীমনি
নীলাকাশ টুডেঃ
ধর্ষণ ও হত্যা চেষ্টার অভিযোগে ব্যবসায়ী নাসির ইউ মাহমুদসহ ছয় জনের বিরুদ্ধে মামলা করেছে আলোচিত চিত্র নায়িকা পরি মনি। আজ সোমবার৷ রাজধানীর সাভার থানায় মামলাটি করেন ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেত্রী পরীমনি। মামলায় নাসির ছাড়াও পরীমনির বন্ধু অমির নাম উল্লেখ করে আরও চার জনকে অজ্ঞাত আসামি করা হয়। সাভার মডেল থানার ওসি কাজী মাইনুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে সকালে রূপনগর থানার মাধ্যমে লিখিত অভিযোগ করেন মিস্টার পরীমনি। রোববার রাতে পরীমনি তার ভেরিফায়েড ফেসবুক পেজে ‘ধর্ষণ ও হত্যাচেষ্টার’ অভিযোগ তুললে সারাদেশে আলোড়ন সৃষ্টি হয়। প্রতিকার চেয়ে তিনি বনানী থানায় গিয়ে কোনো সাড়া পাননি বলে অভিযোগ করেছেন।
ফেসবুক পোস্টে বিচার চেয়ে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহায্য কামনা করেন। এরপর গত রাতে তিনি তার বনানীর বাসায় এক সংবাদ সম্মেলন করে ঘটনার বিস্তারিত তুলে ধরেন। তার অভিযোগ, গত বুধবার রাতে কস্টিউম ডিজাইনার জিমি ও জিমির বন্ধু অমিসহ তারা উত্তরায় বোট ক্লাবে গিয়েছিলেন। ক্লাবটা তখন বন্ধ হয় হয়। দুই জন বয়স্ক ব্যক্তি এসে তাদের মদপানের আমন্ত্রণ জানান “যাদের একজন নাসির মাহমুদ বলে পরীমনির ভাষ্য। তবে শরীর খারাপ বলে তা প্রত্যাখ্যান করেছিলেন পরীমনি। তিনি বলেন, জোরাজুরির এক পর্যায়ে তাকে মারধর করে কিছু লোক।
এক পর্যায়ে নাসির মাহমুদ তার মুখে মদের বোতল ঠেসে ধরে গিলতে বাধ্য করেন। তখন তাকে ধর্ষণের চেষ্টা চালান। বিষয়টি চেপে যাওয়ার জন্য ওই ব্যবসায়ী তাকে ভয়ভীতি প্রদর্শন করেছেন বলে অভিযোগ করেন পরীমনি। আরও পড়ুন সেনা অভিযানে ৫০ যোদ্ধা নিহত আন্তর্জাতিক সংবাদঃ সোমালিয়ায় সেনা অভিযানে গত ৪৮ ঘণ্টায় অর্ধ শতাধিক আল-শাবাব যোদ্ধা নিহত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। সোমালিয়ার সেনাবাহিনী রোববার এ কথা স্বীকার করে এই তথ্য নিশ্চিত করেছেন। এক বিবৃতিতে দেশটির সেনাবাহিনী জানিয়েছেন, তিনটি অঞ্চলে সাঁড়াশি অভিযানে ওই আল-শাবাব যোদ্ধাদের হত্যা করা হয়েছে। এই খবর দিয়েছে বার্তা সংস্থা আনাদোলুর। এতে আরও বলা হয়, সোমালিয়ার মধ্যাঞ্চল হিরাম, মধ্য শাবেলি ও দক্ষিণাঞ্চলীয় প্রদেশ লোয়ার শাবেলিতে ওই অভিযান চালায় সেনাবাহিনী। সেনা অভিযানে আল-শাবাবের বহু ঘাঁটি গুঁড়িয়ে দেওয়া হয়। কয়েক মাস পরই দেশটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচন। এ নির্বচন সামনে রেখেই চলছে সামরিক অভিযান। সম্প্রতি মধ্য শাবেলি এলাকায় আরেক অভিযানে ১৩০ আল-শাবাব যোদ্ধা প্রাণ হারান।