নীলাকাশ টুডেঃ চায়ের সঙ্গে দুধ মিশিয়ে খায়নি এমন মানুষ পাওয়া দুষ্কর। কেননা চায়ের সঙ্গে দুধের মিশেল তৈরি করে এক অনন্য স্বাদ। কিন্তু গবেষণা বলছে, দৈনিক দুধ চা খেলে হতে পারে মারাত্মক রোগ।
ভারতের টি রিসার্চ অ্যাসোসিয়েশন পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, দুধ চায়ে চা পাতায় থাকা ট্যানিন যৌগ আর দুধে থাকা প্রোটিনগুলো সংযুক্ত হয়ে যায়। খালি পেটে দুধ চা খেলে বিপাক অর্থাৎ পেটের ভেতরে পরিপাক সঠিকভাবে কাজ করা বন্ধ করে দিতে পারে।

এছাড়াও হতে পারে গ্যাসট্রিকের সমস্যা। নিয়মিত দুধ চা খেলে আলসারের ঝুঁকি বাড়ে।

বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন চা খাওয়া ঠিক নয়। নিয়মিত চা পাতায় থাকা ট্যানিনগুলো আমাদের পেটের টিস্যুগুলোকে ক্ষতিগ্রস্ত করতে পারে। এর ফলে হতে পারে পেটব্যথা, বমিভাব হতে পারে।

তাছাড়া দুধ চা আপনার উদ্বেগ বা ভয় বাড়িয়ে দিতে পারে। হৃদস্পন্দন বেড়ে যায়,হঠাৎ ঝাঁকুনি বা অস্থিরতার অনুভূতি হতে পারে।

আর বর্তমানে সবচেয়ে মারাত্মক এক ঝুঁকির নাম ডায়াবেটিস। আমাদের জীবনাপন, বংশগতি ইত্যাদি হতে পারে এই রোগের কারণ। নিয়মিত দুধ চা খান তবে বাড়তে পারে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি। প্রতি কাপ দুধ চায়ে ক্যাফেইন থাকে প্রায় ৪৭ মিলিগ্রাম। দুধ চা ঘুমের সমস্যা তৈরি করতে পারে।

দুধ চা খাওয়ার মিনিট পনেরোর মধ্যেই এই ক্যাফেইন প্রবেশ করে রক্তে। বিশেষজ্ঞদের মতে, সকালে খালি পেটে বা রাতে ঘুমের আগে দুধ চা খাওয়া একদমই উচিত নয়।

যেকোনো খাবারই অতিরিক্ত খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো না। পরিমিত আহার সুস্থতার অন্যতম উপায়। তাই খাদ্যাভাসের তালিকায় রাখুন ‍সুষম খাবার। সুস্থ থাকতে নিয়মিত শরীর চর্চা করুন।