নির্বাচন ছাড়াই সংসদের মেয়াদ ৫ বছর বাড়ানোর প্রস্তাব!


MD Nuruzzaman প্রকাশের সময় : মে ২৩, ২০২৩, ৩:২৭ পূর্বাহ্ন /
নির্বাচন ছাড়াই সংসদের মেয়াদ ৫ বছর বাড়ানোর প্রস্তাব!

 

নির্বাচন ছাড়াই বর্তমান জাতীয় সংসদের মেয়াদ আরো ৫ বছর বাড়িয়ে নেওয়ার প্রস্তাব দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দিন। প্রাকৃতিক দুর্যোগ কিংবা করোনার কারণ দেখিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের মেয়াদ বাড়ানোর জন্য প্রধানমন্ত্রীকে প্রস্তাব দেন এই ঢাবি শিক্ষক।

সোমবার ঢাবির অপরাজেয় বাংলার পাদদেশে শিক্ষক সমিতি আয়োজিত প্রতিবাদ সমাবেশে এই প্রস্তাব দেন তিনি।

এ সময় অধ্যাপক জামালউদ্দিন বলেন, আগামী ছয় মাস পরে জাতীয় নির্বাচন।

যদিও জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার বাধ্যবাধকতা আছে। কিন্তু প্রাকৃতিক দুর্যোগ বা করোনার কারণে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার দরকার নাই। প্রধানমন্ত্রী চাইলেই জাতীয় সংসদে এই সংসদের মেয়াদ আরো পাঁচ বছরের জন্য বৃদ্ধি করতে পারেন। না হয় অন্তত দুই বছর হলেও বাড়ানোর প্রস্তাব দিয়েছেন ঢাবির এই অধ্যাপক।

তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আপনি ইচ্ছে করলে এই জাতীয় সংসদের মেয়াদ, এই সরকারের মেয়াদ আরো পাঁচ বছরের জন্য মহা দুর্যোগকে কারণ দেখিয়ে জাতীয় সংসদকে আবার আপনি বাড়িয়ে নিতে পারেন। কমপক্ষে দুই বছর তো হতেই পারে। কারণ করোনা দুর্যোগের কারণে দুই বছর জাতীয় সংসদ ঠিকমতো কাজ করতে পারেন নাই। করোনা দুর্যোগের কারণে এই সরকার, জনগণ, বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানেকেও ঠিক মতো কাজ করতে পারে নাই।

দেশ সঠিকভাবে পরিচালিত হয় নাই।
তিনি বলেন, যেই ধরনের পরিস্থিতিতে আমরা সামাজিক, অর্থনৈতিক বিভিন্নক্ষেত্রে নানা ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করছি সেই সময়ে এই ধরনের জাতীয় সংসদের নির্বাচনের নামে হানাহানি, হত্যার হুমকি দিচ্ছে। এই পরিস্থিতিতে জাতীয় সংসদ নির্বাচনের কোনো বাধ্যবাধকতা সরকারের, জনগণের নাই।