নীলাকাশ টুডেঃ নতুন বছরটি শুরু হোক নতুন চুলের কাটে। বছরজুড়ে জনপ্রিয় তারকাদের চুলে দেখা গেছে নতুন নতুন সব ফ্যাশনেবল কাট। এলোমেলো বা চিক কাট থেকে শুরু করে বব কাট—সবই ২০২২ সালে হতে পারে ট্রেন্ডি। কিন্তু চুল কাটার আগে কয়েকটি বিষয় মাথা রাখা বেশ জরুরি। ফ্যাশন ও ট্রেন্ড, মানে চুল কাটার আগে তা আপনার মুখের গঠন ও চুলের ধরনের সঙ্গে মানানসই হবে কি না, তা বুঝে চুল কাটতে হবে। স্টাইলের পাশাপাশি অনেক সময় ঠিকঠাক একটা হেয়ারকাটে অনেক সমস্যার সমাধান মেলে। অনেকের চুল পড়ারও কমে যায়।

কঠোর বিধিনিষেধেও আটকে থাকেনি চুল কাটা। সেই সময় আবার ঘরের মানুষের হাতেই হয়েছে চুলের নানা কাট। এই যেমন আনুশকা শর্মা আর বিরাট কোহলি দুজনে দুজনার চুল কেটেছেন। চুল ছোট রাখতে চান বা বড়, চুলের কাটে খুব বেশি পরিবর্তন চান বা হালকা পরিবর্তন, ২০২২ সালে শুরুটা হতে পারে সব ধরনের চুলের কাটের সঙ্গেই।

 

পাওয়ার ববে হোন আত্মবিশ্বাসী

নব্বইয়ের দশকের সবকিছুই যেন ঘুরেফিরে জনপ্রিয়তা পাচ্ছে এই সময়েই। আর চুলের কাটেও তা দেখা যাচ্ছে। হেয়ার স্টাইলিস্টদের মতে, পাওয়ার বব কাটে আত্মবিশ্বাসী লুক আসে। খুব বেশি লম্বাও নয়, আবার খুব বেশি ছোটও নয়। ‘শার্প’ একটা লুক দেয়। আর ২০২২ সালে এটিই হতে পারে ট্রেন্ডি।

 

ভিনটেজ স্টাইলের এই চুলের কাটিং বেশ কয়েক বছর ধরেই জনপ্রিয়। ২০২২ সালেও দেখা যাবে এই কাট। এ বছর গায়িকা সেলিনা গোমেজকে নির্দিষ্ট এই চুলের কাটে দেখা গেছে।

 

লেয়ার্ড ববে ক্ল্যাসিক লুক

ক্ল্যাসিক লুক পছন্দ হলে ২০২২ সালে বেছে নিতে পারেন লেয়ার্ড বব কাট। জেনেফার লরেন্স ও এমা স্টোনের মতো হলিউড তারকাদেরও এ বছর দেখা গেছে এই চুলের কাটে।

খুব ছোট চুল না চাইলে এই কাট বেছে নিতে পারেন। নব্বই দশকের জনপ্রিয় সিরিজ ‘ফ্রেন্স’-এর একটি চরিত্রের মাধ্যমে এই চুলের কাটিং বেশ জনপ্রিয়তা পায়। এই চুলের কাটের সব থেকে ভালো দিক হলো, এটি সব ধরনের মুখের গঠনের সঙ্গেই মানানসই। লব কাটিং হতে পারে অনেক ধরনের। তাই চুলের গঠন বুঝে বেছে নিতে হবে যেকোনো একটি। যাতে আপনার চুল কিছুটা হলেও ঘন দেখায়।

সামনে ছোট, পেছনে লম্বা, ফেস ফ্রেমিং লেয়ার

চুল বড় হলে খুব সাধারণ একটি সমস্যা হলো, চুল কেটে ছোট না করতে চাওয়া। সে ক্ষেত্রে ফেস ফ্রেমিং লেয়ার কাট হতে পারে সমাধান। কারণ, এই কাটে মুখের সামনের অংশে চুল কাটা হয় কিছুটা ছোট করে। আর পেছনে থাকে লম্বা। এতে আপনার লুকে আসবে পরিবর্তন আবার চুলের দৈর্ঘ্যও কমবে না।