দ্রুত ঘুমানোর কিছু উপায়


MD Nuruzzaman প্রকাশের সময় : অগাস্ট ৬, ২০২৩, ৬:২৬ অপরাহ্ন /
দ্রুত ঘুমানোর কিছু উপায়

 

বিছানায় শুয়ে এপাশ ওপাশ। ঘুমের দেখা নেই। হাজারো চেষ্টাতেও ঘুম আসছে না। আবার খুব সকালে উঠতে হবে। এ সমস্যা নতুন কিছু নয়। এমনটা অনেকেরই হয়ে থাকে।

পূর্ণবয়স্ক একজন মানুষের দৈনিক অন্তত ৬ -৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন। কিন্তু অনেকে বিভিন্ন সমস্যার জন্য পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে চাইলেও পারেন না। অনেকে আবার ঘুমের জন্য চেষ্টা করেন, কিন্তু ঘুম আসে না। চলুন জেনে নেওয়া যাক দ্রুত ঘুমানোর কিছু উপায়-

রাতে ঘুমানোর আগ মুহূর্তে সকল দুশ্চিন্তা মাথা থেকে একদম বের করে দিতে হবে। ঘুমানোর আগে দুশ্চিন্তার কথা কোনো ডায়েরিতে লিখে রাখতে হবে। শুধু তাই নয়, পরবর্তী দিন কী কী কাজ রয়েছে সেটিও লিখে রাখতে পারেন। এতে কিছুটা হলেও স্বস্তিতে ঘুমাতে পারবেন।

রাতে ঘুমানোর ঠিক আগে টেলিভিশন, ল্যাপটপ বা ফোন ব্যবহার করা যাবে না। যদি কোনো কারণে প্রয়োজনই হয় তাহলে ব্যবহারের পরিমাণ কমিয়ে আনুন।

খাবারের ওপরও নির্ভর করে ঘুম। রাতে কী খাচ্ছেন সেটি খুবই গুরুত্বপূর্ণ। ক্যাফেইন সমৃদ্ধ খাবার খেলে অন্তত কয়েক ঘণ্টা ঘুম আসে না। ঘুমানোর অন্তত ৬ ঘণ্টা আগে থেকে এ ধরনের খাবার পরিহার করুন। তেল বা অতিরিক্ত মশলাযুক্ত খাবার খেলে হজমজনিত সমস্যায় ঘুম আসতে দেরি হয়ে থাকে।

রাতে ঘুমাতে যাবার আগে বেশি পানি খাবেন না। বেশী পানি খেলে অনেকসময় ঘুমের ব্যাঘাত ঘটে।

একটা নির্দিষ্ট রুটিন মেনে চলুন। প্রতিদিন একই সময় ঘুমাবেন আবার পরদিন এই সময় উঠবেন। তাতে শরীর অভ্যস্থ হয়ে যাবে ঘুমের সঙ্গে।

একজন মানুষের ঘুম আসতে গড়ে ৭ মিনিট সময় লাগে। যাদের এর থেকে বেশি সময় লাগে তাদের সেই বিষয়টার দিকে গুরুত্বের সঙ্গে নজর দেওয়া প্রয়োজন।